খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

মেয়েদের বিশ্বকাপে প্রাইজমানি তিন গুণ বেড়ে প্রায় ১০০ কোটি, বাংলাদেশ পাচ্ছে কত?

ক্রীড়া প্রতিবেদক |
১২:৫২ এ.এম | ১৮ সেপ্টেম্বর ২০২৪


বাংলাদেশের মাটিতে আগামী ৩ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা ছিল নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে দেশে রাজনৈতিক পালাবদলের পর উদ্ভুত পরিস্থিতিতে নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় আসরটি সরিয়ে নেওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। 
২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অর্থপুরস্কার ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আইসিসির এই ইভেন্টে সেই অর্থপুরস্কারের পরিমাণ প্রায় ১০০ কোটি টাকা। সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের তিন গুণের চেয়েও তা বেশি। মঙ্গলবার আসন্ন বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। যেখানে মেয়েদের এই টুর্নামেন্টের অর্থ পুরস্কার বাড়ানো হয়েছে অবিশ্বাস্য হারে, যা পুরুষ ক্রিকেটের সমান।
আইসিসি মঙ্গলবার এক মিডিয়া বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ ডলার। বাংলাদেশি মুদ্রায় তা ৯৫ কোটি ৯ লাখ টাকা। তাতে এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ নতুন এক মাইলফলক অর্জন করতে যাচ্ছে। প্রথমবারের মতো আইসিসি ইভেন্টে ছেলেদের সমান প্রাইজমানি পাচ্ছেন নারী ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ছিল ২৪ লাখ ৫০ হাজার ডলার। এবার সেই প্রাইজমানি অবিশ্বাস্যভাবে বেড়ে দাঁড়িয়েছে ৭.৯৫ মিলিয়ন মার্কিন ডলারে, অর্থাৎ পুরো আসরের জন্য বাংলাদেশি মুদ্রায় ৯৫ কোটি ৯৯ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২৪ নারী বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলের জন্য বরাদ্দ প্রাইজমানির পরিমাণ ২.৩৪ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় অঙ্কটা ২৯ কোটি ২৭ লাখ। 
মেয়েদের সংক্ষিপ্ত ফরম্যাটের গত বিশ্বকাপের তুলনায় এই অঙ্ক বাড়ানো হয়েছে ১৩৪ শতাংশ। সেই আসরে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১ মিলিয়ন ডলার পেয়েছিল। কেবল চ্যাম্পিয়ন দলই নয়, বিশ্বকাপের সর্বমোট প্রাইজমানিও বেড়েছে ২২৫ শতাংশ।
গত আসর শেষেই ২০২৩ সালের জুনে পুরুষ ও নারী ক্রিকেট বিশ্বকাপের প্রাইজমানি সমান বরাদ্দের ঘোষণা দিয়েছিল আইসিসি, নতুন আসরের আগে সেটি বাস্তবায়নের পথে হাঁটলো তারা।
সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ২৩ লাখ ৪০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় সেটা প্রায় ২৮ কোটি টাকা। রানার্সআপ দল পাবে ১১ লাখ ৭০ হাজার ডলার (বাংলাদেশি টাকায় সেটা প্রায় ১৪ কোটি)। সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পেয়েছিল ১০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় সেটা ১২ কোটি টাকা। চ্যাম্পিয়ন, রানার্সআপ দুই ক্ষেত্রেই মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাইজমানি বেড়েছে ১৩৪ শতাংশ। আর রানার্সআপ দলকে ৫ লাখ ডলারের পরিবর্তে দেওয়া হবে ১১ লাখ ৭০ হাজার ডলার। দুই জায়গায়ই প্রাইজমানি বাড়ানো হয়েছে ১৩৪ শতাংশ। এ ছাড়া সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দুই দল পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার করে। ২০২৩ আসরের (২ লাখ ১০ হাজার) চেয়ে যা তিন গুণেরও বেশি। চলতি বছর অনুষ্ঠিত ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারতও ২৪ লাখ ৫০ হাজার ডলার পেয়েছিল। মেয়েদের সঙ্গে তাদের এই পার্থক্যের কারণ ম্যাচসংখ্যা বেশি হওয়া।
এবারের ১০ দলের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দলই পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় সেটা ৮ কোটি ৭ লাখ টাকা। সবশেষ বিশ্বকাপের তুলনায় সেটা তিন গুণেরও বেশি। গত বছর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালিস্ট দল দু’টি পেয়েছিল ২ লাখ ১০ হাজার ডলার করে (বাংলাদেশি ২ কোটি ৫১ লাখ টাকা)। 
গ্র“প পর্বে বাদ পড়া ছয় দলের জন্যও রয়েছে মোটা অঙ্কের টাকা অর্থপুরস্কার। পঞ্চম থেকে অষ্টম এই চার স্থানে থাকা দলের প্রত্যেকে পাচ্ছে ২ লাখ ৭০ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় সেটা ৩ কোটি ২৩ লাখ টাকা। ৯ ও ১০ নম্বরে থাকা দল দু’টি পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার (বাংলাদেশি ১ কোটি ৬১ লাখ টাকা)। গ্র“প পর্বে প্রতি ম্যাচ জয়ী দল পাবে ৩১১৫৪ ডলার। বাংলাদেশি মুদ্রায় সেটা ৩৭ লাখ ২২ হাজার টাকা। সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্র“প পর্বে প্রতি ম্যাচ জয়ের জন্য বরাদ্দ ছিল ১৭ হাজার ৫০০ ডলার (বাংলাদেশি ২০ লাখ ৯০ হাজার টাকা)।
টুর্নামেন্টটিতে অংশ নিতে যাওয়া দলগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। ফলে অন্যান্য প্রতিযোগি দেশের মতো নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন দলটি গ্র“পপর্বে অংশ নিয়েই ১ লাখ ১২ হাজার ৫০০ ডলার (১ কোটি ৩৪ লাখ ৪৮ হাজার টাকা) পাবে। এছাড়া ১০ দলের এই প্রতিযোগিতায় গ্র“প পর্বে প্রতিটি জয়ের জন্য দেওয়া হবে গত আসরের ১৭ হাজার ৫০০ ডলারের চেয়ে যা ৭৮ শতাংশ বেশি।
কেবল তাই নয়, বিশ্বকাপের গ্র“পপর্ব থেকে বিদায় নেওয়া দলগুলোও খালি হাতে যাবে না। গ্র“পে তৃতীয় ও চতুর্থ হওয়া দলকে দেওয়া হবে ২ লাখ ৭০ হাজার ডলার করে। আর পঞ্চম স্থানে থাকা দল পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার।
এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ ও ‘বি’ দুই গ্র“পেই থাকছে ৫টি করে দল। ‘বি’ গ্র“পে থাকা বাংলাদেশের প্রতিদ্ব›দ্বী ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তানের সঙ্গে  ‘এ’ গ্র“পে থাকছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। ৩ অক্টোবর শারজায় বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে। একই মাঠে রাত ৮টায় মুখোমুখি হবে শ্রীলঙ্কা-পাকিস্তান।  
এশিয়ার দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি হবে ৬ অক্টোবর। দুবাইয়ে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। ১৭ ও ১৮ অক্টোবর দুবাই ও শারজায় হবে দুই সেমিফাইনাল। দুবাইয়ে ফাইনাল হবে ২০ অক্টোবর। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচ তিনটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

্রিন্ট

আরও সংবদ