খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

কারাগার থেকে পালিয়ে যাওয়া ৯০০ বন্দি এখনো পলাতক : আইজি প্রিজন্স

খবর প্রতিবেদন |
০২:০৪ এ.এম | ১৮ সেপ্টেম্বর ২০২৪


গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পরে দেশের কয়েকটি কারাগারে বিশৃঙ্খলা করেন বন্দিরা। কোনো কোনো কারাগারে চালানো হয় বাইরে থেকে হামলা-ভাঙচুর। এই পরিস্থিতিতে ২ হাজারের অধিক বন্দি পালিয়ে যান। তাদের মধ্যে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন, বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া বন্দিসহ বিচারাধীন মামলার আসামিও আছে। এর মধ্যে এখনো ৯০০ বন্দি পলাতক রয়েছে।
মঙ্গলবার বিকেলে রাজধানীর বকশীবাজারে অবস্থিত কারা অধিদপ্তরে কারা নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে গৃহীত ব্যবস্থাদি সম্পর্কিত ব্রিফিংয়ে এসব কথা বলেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোঃ মোতাহের হোসেন।
তিনি জানান, ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মাধ্যমে দেশের পট পরিবর্তনের সময়কালে সারাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সরকারি অনেক প্রতিষ্ঠানের অবকাঠামো ক্ষয়ক্ষতি হয়। বাংলাদেশের কারা অধিদপ্তরও এর ব্যতিক্রম ছিল না। বেশ কয়েকটি কারাগারে নিরাপত্তা বিঘিœত হয় এবং প্রায় দুই হাজারের অধিক বন্দি কারাগার থেকে পালিয়ে যায়। এখন পর্যন্ত অনেক বন্দিকে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। পাশাপাশি দুই একজন আসামি ফিরেও এসেছে। এখন পর্যন্ত ৯০০ বন্দি পলাতক রয়েছে।
আইজি প্রিজন্স বলেন, কয়েকটি কারাগার থেকে গোলাবারুদ লুটের ঘটনাও ঘটে। কয়েকটি কারাগারে বন্দি পলায়নের সময় কয়েকজন বন্দীর মৃত্যুসহ অনেক কারা কর্মকর্তা এবং কারারক্ষী গুরুতর আহত হন। অগ্নিসংযোগ এবং ব্যাপক ভাঙচুরের ফলে দু’টি কারাগারে ব্যাপক ক্ষতি হয়। অনেক কারা কর্মকর্তা-কর্মচারীদের আবাসস্থলও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবে সেনাবাহিনীর তাৎক্ষণিক সহায়তায় কারা বিভাগ অদম্য সাহসিকতার সঙ্গে অন্যান্য কারাগারগুলো সুরক্ষিত রাখতে সক্ষম হয়। পরবর্তীতে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে কারাগার থেকে পালিয়ে যাওয়া অধিকাংশ বন্দিকেই কারাগারে ফেরত নিয়ে আসা সম্ভব হয়। এর মধ্যে কিছু বন্দি স্বেচ্ছায় এবং বাকিদের আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় গ্রেফতার করা হয়। এ প্রক্রিয়া চলমান রয়েছে। ইতিমধ্যে কারাগারের লুটকৃত অস্ত্র ও গোলাবারুদের উলে­খ্যযোগ্য অংশও উদ্ধার করা হয়েছে। অবশিষ্টগুলো উদ্ধারের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে।
তিনি আরও বলেন, দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে যথাযথ তদন্তপূর্বক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কার্যক্রমও প্রক্রিয়াধীন রয়েছে। এ ক্ষেত্রে কারা বিভাগ নিশ্চয়তা প্রদান করছে যে, এখন থেকে কারা বিভাগের কোনো কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে অতিদ্রুততার সঙ্গে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।
 

্রিন্ট

আরও সংবদ