খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

শেখ হাসিনার বিরুদ্ধে জুলাই-আগস্টের আরও ৩ হত্যার অভিযোগ ট্রাইব্যুনালে

খবর প্রতিবেদন |
০২:০৬ এ.এম | ১৮ সেপ্টেম্বর ২০২৪


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের ঘটনায় আরও তিনটি অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনে পৃথক তিনটি অভিযোগ দায়ের করা হয়। প্রসিকিউটর বিএম সুলতান মাহমুদ অভিযোগ দায়েরের বিষয়টি নিশ্চিত করেন। 
গত ১৯ জুলাই উত্তরা ৭ নম্বর সেক্টরে গুলিতে নিহত সাব্বির ইসলাম সাকিবের পিতা শহিদুল ইসলাম মলি­কের দেওয়া অভিযোগে শেখ হাসিনাসহ ৬০ জনকে আসামি করা হয়। 
গত ১৮ জুলাই উত্তরা এলাকায় বিএনএস সেন্টারের সামনে চোখে গুলিবিদ্ধ মোহাম্মদ মমিনুল ইসলাম মারজান নিজেই অভিযোগ করেন ট্রাইব্যুনালে। তার অভিযোগে শেখ হাসিনাসহ ২৭ জনকে আসামি করা হয়।  এছাড়া গত ৫ আগস্ট গাজীপুরের কালিয়াকৈর মৌচাক এলাকায় শফিপুর আনসার ভিডিপি একাডেমির সামনে মোহাম্মদ আয়াতুল­াহ গুলিতে নিহত হন। ওই ঘটনায় তার পিতা সিরাজুল ইসলাম শেখ হাসিনাসহ ২৩ জনের বিরুদ্ধে অভিযোগ করেন। 
আওয়ামী লীগ সরকারের সময় চালানো গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ নিয়ে ২২টি অভিযোগ জমা হয়েছে। যার মধ্যে ২১টি সা¤প্রতিক সময়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় চালানো গণহত্যার ঘটনায়। এ ছাড়া একটি অভিযোগ ২০১৩ সালে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে চালানো গণহত্যার ঘটনায়। এছাড়া সা¤প্রতিক ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ছাড়াও সারাদেশের বিভিন্ন থানা ও আদালতে শতাধিক মামলা দায়ের করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, থানা এবং আদালতে করা প্রায় সবকটি ঘটনাতেই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের প্রায় সব কেন্দ্রীয় নেতাদের আসামি করা হয়েছে। আসামি করা হয়েছে আওয়ামী লীগ সরকারের সময় প্রশাসনে থাকা সাবেক শীর্ষ কর্মকর্তাদেরও।

্রিন্ট

আরও সংবদ