খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান ড. আলী রীয়াজ

কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক!

খবর প্রতিবেদন |
০১:৪১ এ.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৪


সংবিধান সংস্কারের জন্য গঠিত কমিশনের প্রধান কাজ শুরুর আগেই শাহদীন মালিককে সরিয়ে ড. আলী রীয়াজকে প্রধান বানানো হলো। তবে কমিশনের প্রধানের পদ থেকে শাহদীন মালিক নিজেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। যদিও এ বিষয়ে শাহদীন মালিকের সঙ্গে ব্যক্তিগত টেলিফোনে যোগাযোগ করা হলে রিপন নামে এক সহকারী জানান, স্যার এ বিষয়ে ‘কোনও কমেন্ট’ করবেন না বলেছেন।
বুধবার বিকেলে হঠাৎ করেই জানা যায় সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক আলী রীয়াজ। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেওয়া প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সংস্কারের জন্য প্রাথমিকভাবে ছয়টি কমিশন গঠন এবং কমিশনের প্রধানদের নাম ঘোষণা করেন। সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে ড. শাহদীন মালিকের নাম উলে­খ করা হয়েছিল। এই কমিশনের প্রধান হিসেবে তার পরিবর্তে আলী রীয়াজের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।’
রাষ্ট্রবিজ্ঞানী আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড অধ্যাপক, আটলান্টিক কাউন্সিলের সিনিয়র অনাবাসিক ফেলো ও আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) প্রেসিডেন্ট।
কাজ শুরু না হতেই শাহদীন মালিক কেন সরে গেলেন, জানতে চাইলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘সংবিধান সংস্কারের টিমকে লিড দেওয়ার মতো শারীরিক অবস্থা তার নেই। তাই তিনি থাকতে চাননি। তবে প্রক্রিয়ার সঙ্গে তিনি থাকবেন। কেবল সংবিধান সংস্কার কমিশন নয়, বিচার বিভাগসহ আরও অনেক কমিশন আছে, যেগুলোতে তার অনেক কিছু দেওয়ার আছে। উনি সেটা করবেন।’
এদিকে প্রজ্ঞাপন প্রকাশের পর শাহদীন মালিকের ব্যক্তিগত টেলিফোনে যোগাযোগ করা হলে মোঃ রিপন নামে এক ব্যক্তি কল রিসিভ করে বলেন, “স্যার আগামী এক সপ্তাহ এ বিষয়ে কথা বলবেন না। নো কমেন্টস। স্যার যাদের সঙ্গে কথা বলছেন তাদের ‘নো কমেন্টস’ বলছেন। আমাকেও সেটি বলতে বলা হয়েছে।” তিনি নিজে থেকেই কমিশন প্রধান হিসেবে না থাকার কথা বলেছেন কিনা জানতে চাইলে এই ব্যক্তি আবারও বলেন, ‘নো কমেন্টস’।
অধ্যাপক আলী রিয়াজ বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেখানে কর্মস্থল থেকে ছুটি নিয়ে তাকে দেশে এসে কমিশন প্রধানের দায়িত্ব নিতে হবে। উলে­খ্য, নতুন ছয় কমিশনের প্রধানদের নিয়ে প্রধান উপদেষ্টার বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রথম বৈঠক করার কথা আছে।
প্রসঙ্গত, ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধান উপদেষ্টা। সেখানে তিনি বলেছিলেন, ‘সংস্কারের মাধ্যমে জাতি হিসেবে নতুন ভাবে যাত্রা শুরু করতে চান। আর সংস্কার করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে প্রাথমিকভাবে ছয়টি কমিশন গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ ওই ভাষণে তিনি জানান, নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বদিউল আলম মজুমদার, পুলিশ প্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন সফর রাজ হোসেন, বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ড. ইফতেখারুজ্জামান, জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন আবদুল মুয়ীদ চৌধুরী, সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন শাহদীন মালিক। 
সূত্র : বাংলা ট্রিবিউন।

্রিন্ট

আরও সংবদ