খুলনা | বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

কয়রা কপোতাক্ষ কলেজের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা

নিজস্ব প্রতিবেদক |
০২:০৭ এ.এম | ১৯ সেপ্টেম্বর ২০২৪


খুলনার কয়রা কপোতাক্ষ কলেজের সাবেক অধ্যক্ষ আ’লীগ নেতা  অদ্রিস আদিত্য মন্ডলের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা হয়েছে। কলেজের ইংরেজি প্রভাষক মোঃ রেজওয়ানুল করিম বাদী হয়ে সাবেক অধ্যক্ষ ও তার দুই সহকর্মীর নামে কয়রা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করে ( নং সিআর-৪৫৮/২৪)। 
আদালত মামলাটি আমলে নিয়ে সিআইডিকে তদন্ত পৃর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে। মামলার অভিযোগে জানা গেছে, কয়রা কপোতাক্ষ কলেজের সাবেক অধ্যক্ষ অদ্রিস আদিত্য মন্ডল ও অধ্যক্ষের দুই সহযোগী প্রভাষক শ্যামল কান্তি রায় ও প্রভাষক বিদেশ রঞ্জন মৃধার সহযোগিতায় ৮৯ লক্ষ ৭৪ হাজার ৮শ’ টাকা আত্মসাৎ করেছেন। যেমন এনটিআরসি’র মাধ্যমে নিয়োগ প্রাপ্ত শিক্ষক আবু সাইদ ও নাজমুল হোসেনের নিকট থেকে যোগদানের সময় কলেজের উন্নয়নের কথা বলে ১ লাখ ৪০ হাজার টাকা, ৮ জন শিক্ষক নিয়োগ থেকে ৩৫ লক্ষ টাকা, শিক্ষক সোনিয়া ও মুন্সি কুতুব উদ্দিনের যোগদানের সময় দু’জনের নিকট থেকে ২ লক্ষ টাকা এবং মুন্সী কুতুব উদ্দিন পিএইচডি কোর্স সম্পন্ন করতে গেলে তার নিকট থেকে আরও ১ লক্ষ টাকা, শিক্ষক ফোরকান উদ্দিনের নিয়োগ বাবদ ২ লক্ষ ৫০ হাজার টাকা এবং ডিগ্রি পর্যায়ে এমপিও ভুক্তির জন্য ইংরেজি প্রভাষক রেজওয়ানুল করিমের নিকট থেকে ৩ লক্ষ টাকা, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর বিজন বাহদুরের নিকট থেকে কলেজের উন্নয়ন ও এমপিও ভুক্তির নাম করে ৮ লক্ষ টাকা নিয়ে ১ লক্ষ ৭০ হাজার টাকার রেজুলেশন করে বাকী ৬ লক্ষ ৩০ হাজার টাকা, অফিস সহকারী কাম হিসাব সহকারী শুভজিত মন্ডলের পিতাকে কলেজের দাতা সদস্য তৈরি করে  ৯ লক্ষ টাকা নিয়ে ১ লক্ষ ৭০ হাজার টাকার রেজুলেশন করে বাকী ৭ লক্ষ ৩০ হাজার টাকা, কলেজের জায়গায় দোকান ঘরের অগ্রিম বাবদ মোঃ মনিরুজ্জামানের নিকট থেকে ২ টি ঘর বাবদ ৫ লক্ষ টাকা এবং ভাড়া বাবদ ৩৬ হাজার টাকা, কলেজের সুপার মার্কেটের দোকান মিজানুর রহমান খোকনের নিকট হতে ২টি ঘরের অগ্রিম বাবদ ৪ লক্ষ টাকা এবং ভাড়া বাবদ ৪৬ হাজার ৫শ’ টাকা, হরষিত কুমার দাশের নিকট হতে ২ লক্ষ ৬৬ হাজার টাকা গ্রহণ করে আত্মসাৎ করেছেন। এছাড়া কলেজের পুরানো ১২০ ফিট লম্বা ১টি সেমিপাকা টিনশেড ভবন ভেঙে সাবেক অধ্যক্ষ ৩ লক্ষ টাকা বিক্রি করে আত্মসাৎ করেছেন। এমনি ভাবে সাবেক অধ্যক্ষ ও তার অনুসারীদের সহযোগিতায় বিভিন্ন কলাকৌশলে ৮৯ লক্ষ ৭৪ হাজার ৮শ’ টাকা আত্মসাৎ করেছেন। 
মামলার বাদী প্রভাষক রেজওয়ানুল করিম বলেন, অদ্রিস আদিত্য মন্ডল ২০১৭ সালে অধ্যক্ষ হিসাবে কপোতাক্ষ কলেজে যোগদান করার পর থেকে নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েন। আ’লীগ ক্ষমতায় থাকার তিনি ক্ষমতার বলে রাতকে দিন আর দিনকে রাত মনে করতেন। কাউকে মানুষ মনে করতেন না। তার বিরুদ্ধে কলেজের বিভিন্ন ফান্ডের লক্ষ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ উঠলে গত ১৫ আগস্ট তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। কলেজের আত্মসাৎকৃত টাকা ফেরত এবং তার অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতে মামলা দায়ের করা হয়েছে। এ ব্যাপারে সাবেক অধ্যক্ষ অদ্রিস আদিত্য মন্ডল বলেন, আমার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তাতে অসঙ্গতি রয়েছে। আমি স্বপদে ফিরে বিষয়টি দেখবো। 

্রিন্ট

আরও সংবদ