খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

পুরুষ-নারীর গোপন সমস্যা সারায় লজ্জাবতী গাছ , আছে আরও উপকারিতা

খবর প্রতিবেদন |
০২:২০ পি.এম | ২৮ সেপ্টেম্বর ২০২৪


লজ্জাবতী গাছ কে না চেনেন। ছুঁয়ে দিলেই লজ্জায় নুয়ে পড়ে এর পাতা। একটি বর্ষজীবী গুল্ম এটি। লজ্জাবতীর পাতা দেখতে অনেকটা তেতুল পাতার মতো। সরু ও লম্বাটে পাতার ফাঁকে দেখা যায় হালকা বেগুনি রঙা ফুল।

কেবল দেখতেই সুন্দর নয়, লজ্জাবতীর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। এর পাতায় রয়েছে অ্যাড্রিনালিনের কিছু উপকরণ। এছাড়াও থাকে টিউগুরিনস। এর মূলে ট্যানিন থাকে। পুরুষের যৌনসমস্যা দূর করাসহ আরও নানাবিধ রোগ সারাতে সক্ষম এটি।

লজ্জাবতী লতার ঠিকমতো ব্যবহার করলে এটি বহু রোগের ওষুধ।, কী কী কাজে লাগে এটি? কীভাবেই বা ব্যবহার করবেন? চলুন জেনে নিই-

দাঁতের মাড়ির ক্ষতর চিকিৎসা
দাঁতের মাড়ির ক্ষত সারাতে কাজ করে লজ্জাবতী। এজন্য গছসহ ১৫ থেকে ২০ সেমি লম্বা লজ্জাবতীর মূল পানিতে সিদ্ধ করুন। এই পানি দিয়ে এক সপ্তাহ প্রতিদিন ৩ বার কুলকুচি করুন। এতে মাড়ির ক্ষত কমবে।

পুরুষের যৌন সমস্যা কমানো
পুরুষের জন্য বেশ উপকারি লজ্জাবতী। এর বীজ দিয়ে তৈরি তেল পুরুষাঙ্গে মালিশ করলে তা যৌনসমস্যা কমায়। স্বাভাবিক যৌন ক্রিয়াকলাপ সহজ করে এটি।

যোনির ক্ষত সারানো
নারীদের জন্যও উপকারি এটি। যৌনাঙ্গের ক্ষত সারাতে সাহায্য করে লজ্জাবতী। যেকোনো কারণে যোনিপথে ক্ষত হলে, প্রাথমিক স্তরে মাঝে মাঝে কিংবা প্রায় প্রতিদিনই অল্প স্রাব চলতে থাকে। এই স্রাবে একটা আঁশটে গন্ধ থাকে। কখনোও বা একটু লালচে স্রাব হয়। এরপর এটি বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। এমনকী ক্যানসারের আশঙ্কাও বাড়ে। এমন সমস্যা সমাধানে দুধ ও পানিতে সিদ্ধ করা লজ্জাবতীর রস দিনে ২ বার খেলে এ রোগ উপশম হয়।

যোনিদ্বারের সমস্যা নিরাময় 
একের অধিক সন্তান জন্ম দেওয়ার পর নারীদের যোনিদ্বার অনেকটা শিথিল হয়ে যায়। এক্ষেত্রে লজ্জাবতীর নির্জাস দিয়ে ডুশ দিলে, আর গাছের পাতা সিদ্ধ করে নির্জাস দিয়ে তৈরি তেলে ন্যাকড়া ভিজিয়ে যোনিদ্বারে দিয়ে রাখলে সমস্যা কমে।

আমাশয় কমানো
অনেকের দীর্ঘদিন আমাশয়ের সমস্যা থাকে। মল ত্যাগের বেগ হলে এমন ব্যক্তিরা অপেক্ষা করতে পারে না। আবার অনেকের শক্ত মলের গায়ে সাদা সাদা আম জড়ানো থাকে। এই সমস্যা সমাধানে ১০ গ্রাম লজ্জাবতীর ডাঁটা ও পাতা ৪ কাপ পানিতে সিদ্ধ করে ১ কাপ হয়ে এলে নামিয়ে ছেঁকে নিন। এ নির্যাস খেলে উপকার মিলবে।

ঘামের দুর্গন্ধ দূর করা
অনেকের ঘামের দুর্গন্ধ হয় এবং জামায় বা গেঞ্জিতে হলদে দাগ লাগে। এক্ষেত্রে লজ্জাবতী গাছের ডাঁটা ও পাতার নির্যাস তৈরি করে বগল ও শরীর মুছতে নিন। এতে ঘামের দুর্গন্ধ দূর হবে।

কোষ্ঠকাঠিন্য কমানো
কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে লজ্জাবতীর মূল ৭/৮ গ্রাম থেঁতো করে সিদ্ধ করতে হবে এবং ছেঁকে ওই পানি খেতে হবে। তাহলেই মিলবে উপকার। সাদা ফুলের লজ্জাবতীর পাতা ও মূল পিষে রস বের করে নিয়মিত খান। এতে পাইলস ও ফিস্টুলায় আরাম পাওয়া যায়।

্রিন্ট

আরও সংবদ