খুলনা | সোমবার | ২৭ সেপ্টেম্বর ২০২১ | ১১ আশ্বিন ১৪২৮

ভ্রমণভিসায়ও করা যাবে ওমরাহ

খবর প্রতিবেদন |
০১:০০ পি.এম | ১৩ সেপ্টেম্বর ২০২১

ওমরার নতুন সুযোগ দিতে যাচ্ছে সৌদি আরব। মহামারি করোনার পর বিদেশিদের জন্য ওমরাহ চালু করতেই ধীরে ধীরে নানা সুবিধা দেওয়ার কথা ভাবছে দেশটি। যেসব বিদেশি নাগরিক ভ্রমণভিসা নিয়ে সৌদি আরবে যাবেন; অনুমতি সাপেক্ষে তাঁরাও ওমরাহ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। খবর সৌদি গেজেট।

মহামারি করোনার আগে ২০১৯ সালের শুরুর দিকে সৌদি সরকার দেশটিতে ভ্রমণকারীদের পর্যটকদের জন্য এ সুযোগ চালু করেছিল। মহামারি করোনার পর দীর্ঘদিন ওমরাহ কার্যক্রম বন্ধ থাকে। শর্ত সাপেক্ষে নতুন করে ওমরাহ চালু হওয়ার পর অনেক শর্তই শিথিল করা হচ্ছে।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভ্রমণভিসা নিয়ে সৌদিতে আসা পর্যটকরা ‘ইতিমারনা’ ও ‘তাওয়াক্কালনা’ অ্যাপসের মাধ্যমে ওমরাহ করার আবেদন করতে পারবে। নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে তাঁরা ওমরাহ পালনেরও সুযোগ পাবেন।

পর্যটকদের জন্য স্বাস্থ্যসংক্রান্ত তথ্য আপডেট করার পরই শুধু তারা ‘ইতিমারনা’তে অ্যাকাউন্ট খুলতে পারবে। হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের শর্তানুসারে যারা দুই সপ্তাহের ব্যবধ্যানে করোনাভাইরাসের টিকার উভয় ডোজ গ্রহণ করেছেন অথবা করোনা থেকে সুস্থ হওয়ার কারণে যার শরীরে এন্টিবডি তৈরি হয়েছে; তারাই ‘ইতিমারনা’ ও তাওয়াক্বালনা’ অ্যাপসে আবেদন সাপেক্ষে ওমরাহ করার অনুমতি পাবে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ৯ আগস্ট (১ মহররম ১৪৪৩ হিজরি) থেকে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন টিকাগ্রহণকারী বিদেশি মুসল্লিরা। স্থানীয় প্রায় ৫০০ ওমরাহ সেবা প্রদানকারী কোম্পানি ও প্রতিষ্ঠান এবং ৬ হাজার বিদেশি ওমরাহ এজেন্ট ওমরাহ পালনকারীদের সেবা প্রদান করছে।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় আরও জানায়, উচ্চাকাঙ্ক্ষী মুসল্লিরা বিশ্বের যেকোনো জায়গা থেকে ৩০টি ইলেক্ট্রনিক সাইট ও প্লাটফর্মের মাধ্যমে ওমরাহ প্যাকেজ বুকিং দিতে পারবে।

সম্প্রতি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় একক ওমরাহ ভিসা অনলাইনে ইস্যু করার জন্য একটি নতুন প্রক্রিয়া চালু করার পরিকল্পনাও প্রকাশ করেছে।

করোনা মহামারির আগে বিভিন্ন মুসলিম দেশের সঙ্গে ওমরাহ পালনকারীদের কোটা বিষয়ে যে চুক্তি হয়েছিল সে অনুযায়ী সৌদি আরব মুসল্লি গ্রহণে প্রস্তুত।

প্রিন্ট

আরও সংবাদ