খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

জেন জির জন্য নতুন ডিজাইনে ফেসবুক

খবর প্রতিবেদন |
০৪:১০ পি.এম | ০৫ অক্টোবর ২০২৪


জেনারেশন জেড (জেন জি) প্রজন্মের ব্যবহারকারীদের আকৃষ্ট করতে নতুন ডিজাইন বা নকশা চালু করছে ফেসবুক। এই লক্ষ্যে গত শুক্রবার বেশ কিছু পরিবর্তের ঘোষণা দিয়েছে মেটা। এসব পরিবর্তনের মাধ্যমে ফেসবুক এখন স্থানীয় কমিউনিটির তথ্য, ভিডিও ও গ্রুপের ওপর বেশি গুরুত্ব দেবে। এ ছাড়া মেটা এআই, ফেসবুক ডেটিং, মেসেঞ্জারও অ্যাপেও বেশ কিছু পরিবর্তন আনবে কোম্পানিটি।

বিশেষ করে টিকটকের মতো অ্যাপগুলোর সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে নতুন ডিজাইনের ওপর গুরুত্ব দিচ্ছে ফেসবুক। পণ্য ক্রয়বিক্রয় গ্রুপগুলোর বাইরেও সাইটটি স্থানীয় কমিউনিটির জন্য যোগাযোগের কেন্দ্র হয়ে উঠেছে। নতুন পরিবর্তনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ মোকাবিলার জন্য বিভিন্ন গ্রুপ আরও বেশি দেখা যাবে ফেসবুকে।

ফেসবুক সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে জনপ্রিয়তা হারাচ্ছে। এ জন্য ২০২১ সালে কোম্পানিটির নাম পরিবর্তন করে মেটা নামকরণ করা হয় এবং তাদের দৃষ্টি এখন মেটাভার্সের দিকে কেন্দ্রীভূত করেছে। ফেসবুক ব্যবহারকারীদের গড় বয়স বাড়ছে এবং তরুণেরা নতুনভাবে যুক্ত হচ্ছে না, ফলে নতুন প্রজন্মের ব্যবহারকারীদের সংখ্যা বাড়ছে না।

বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে এটি খুবই প্রকট। পিউ রিসার্চ সেন্টারের তথ্য অনুযায়ী, গত বছর মার্কিন কিশোর–কিশোরীদের মধ্যে মাত্র ৩৩ শতাংশের ফেসবুক ব্যবহার করেছে, এই সংখ্যা ২০১৪ সালে ৭১ শতাংশ ছিল। অর্থাৎ, ফেসবুকের জনপ্রিয়তা কিশোর–কিশোরীদের মধ্যে উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

তবু মেটা আশাবাদী। কারণ তরুণ প্রাপ্তবয়স্করা কিছু বৈশিষ্ট্যের জন্য ফেসবুক ব্যবহার করেন। যেমন ফেসবুক গ্রুপ ও মার্কেটপ্লেস। নিউ ইয়র্ক টাইমসও উল্লেখ করেছে, ফেসবুক এখন নতুন প্রজন্মের জন্য থ্রিফট শপিংয়ের (পুরোনো জিনিস কেনার) স্থান হিসেবে ব্যবহৃত হচ্ছে, সামাজিকীকরণের জন্য নয়। 
তরুণদের এই প্রবণতাগুলো ধরে ফেসবুককে আরও ব্যবহারযোগ্য করা হবে।

নতুন ‘লোকাল’ ট্যাব
প্রথমত ফেসবুক একটি নতুন ‘লোকাল’ ট্যাব চালু করছে। এটি মার্কেটপ্লেস, গ্রুপ ও ইভেন্টস থেকে স্থানীয় কনটেন্ট বাছাই করে এক জায়গায় রাখবে। এখানে ব্যবহারকারীরা স্থানীয় কার্যক্রম, বিক্রির জন্য বা ফ্রি জিনিস দেওয়ার স্থানীয় গ্রুপ, নতুন প্রতিবেশী স্থানগুলোর সম্পর্কে বিভিন্ন সুপারিশসহ আরও অনেক কনটেন্ট দেখতে পারবে।

লোকাল ট্যাবের পাশাপাশি ব্যবহারকারীর স্থানীয় সম্প্রদায় অন্যভাবে হাইলাইট করবে ফেসবুক। ফেসবুক ফিডে (পূর্বে নিউজ ফিড) একটি নতুন সোয়াইপযোগ্য অংশ দেখা যাবে, যেখানে এলাকার আকর্ষণীয় পোস্ট এবং তথ্য শেয়ার করা হবে। যেমন স্থানীয় ইভেন্ট, ফেসবুক গ্রুপ, উল্লেখযোগ্য ব্যক্তি বা ব্যবসা এবং মার্কেটপ্লেসে বিক্রির জন্য আইটেম।

এক্সপ্লোর ট্যাব 
ফেসবুক একটি নতুন ‘এক্সপ্লোর’ ট্যাবও চালু করছে, যা ব্যক্তিগতকৃত সুপারিশের ওপর ফোকাস করবে। এই বিভাগ অ্যালগরিদমের মাধ্যমে পরিচালিত হবে। এটি শুধু বিনোদনমূলক কনটেন্ট নয়, বরং ব্যবহারকারীদের শখ ও আগ্রহের ভিত্তিতে কনটেন্ট তুলে ধরবে। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীরা প্রথমবার বিদেশে ভ্রমণের জন্য টিপস, ফার্নিচার পুনর্ব্যবহারের কৌশল বা ম্যারাথন প্রশিক্ষণের জন্য রানিং গ্রুপের মতো বিষয় খুঁজে পেতে পারেন।

এক্সপ্লোর ট্যাব নতুন অ্যাপে একটি গুরুত্বপূর্ণ স্থান লাভ করবে, এটি আইওএসের নিচের নেভিগেশন বারে পঞ্চম বোতাম হিসেবে (অ্যান্ড্রয়েডে ওপরের বারে) থাকবে। এতে ক্লিক করলে একটি পেজে চালু হবে, যা দেখতে পিন্টারেস্টের ইন্টারফেসের মতো। পেজটি দুটি বিভাগে বিভক্ত হবে—একটি ‘ফর ইউ’ ফিড, আরেকটি ‘নিয়ারবাই’ বিভাগ।

নতুন ভিডিও ট্যাব
ফেসবুকের ভিডিও ট্যাবটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে আপডেট করা হবে। এর মাধ্যমে পুরো স্ক্রিন-জুড়ে ভিডিও দেখা যাবে। এই ট্যাবের মাধ্যমে ছোট, দীর্ঘ এবং লাইভ ভিডিও এক জায়গায় দেখা যাবে।

কোম্পানিটি বলছে, রিলসকে ফেসবুকে আরও গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হবে। অ্যাপটিতে প্রায় ৬০ শতাংশ সময় ভিডিও দেখতে ব্যয় করে তরুণ প্রাপ্তবয়স্করা এবং এদের মধ্যে বেশির ভাগই প্রতিদিন রিলস দেখে।

ফেসবুক ইভেন্ট 
ফেসবুক ইভেন্ট ফিচারও এখন আপগ্রেড পাবে যেখানে ব্যবহারকারীরা তাঁদের আগ্রহের ভিত্তিতে আসন্ন ইভেন্টের জন্য একটি সাপ্তাহিক এবং সপ্তাহ শেষের একটি তালিকা পাবেন। কোম্পানির মতে, এসব তথ্য ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে পৌঁছানো হবে।

ফেসবুকে তৈরি করা ইভেন্টগুলোতে ইনস্টাগ্রাম ফলোয়ারদেরও আমন্ত্রণ জানাতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি যাঁরা সাইটে নিবন্ধন করেননি, তাঁদের জন্য এসএমএস এবং ইমেইল আমন্ত্রণও পাঠাতে পারবেন।

ফেসবুক গ্রুপে এআই ফিচার 
একটি নতুন এআই ফিচারও ফেসবুক গ্রুপগুলোতে যুক্ত হতে যাচ্ছে। নতুন ‘গ্রুপ এআই’ ফিচারটি গ্রুপের সদস্যদের প্রশ্নের উত্তর খুঁজতে সাহায্য করবে, যার মধ্যে আগেও জিজ্ঞাসা করা প্রশ্নগুলোও অন্তর্ভুক্ত থাকবে। এটি গ্রুপ অ্যাডমিনদের বড় সমস্যার সমাধান করবে। কারণ নতুন সদস্যরা সাধারণত একই প্রশ্ন বারবার জিজ্ঞাসা করে। তবে ফিচারটি গ্রুপের অ্যাডমিনরা গ্রুপে সক্রিয় করলেও অন্যরা ফিচারটি ব্যবহার করতে পারবে। ফিচারটি চালু হলে চ্যাটের মতো ইন্টারফেস চালু করবে যেখানে গ্রুপের সদস্যরা প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং প্রাসঙ্গিক গ্রুপ পোস্টের সঙ্গে সংযুক্ত হতে পারবেন। এটি বর্তমানে যুক্তরাষ্ট্র এবং কানাডায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

বিশেষভাবে নতুন প্রজন্মের জন্য ফেসবুক ব্যবহারকারীদের গ্রুপে নতুন আপডেট নিয়ে আসা হচ্ছে। কারণ বর্তমানে গ্রুপগুলো ১৮০ কোটি ব্যবহারকারী আকৃষ্ট করছে এবং প্রতি মাসে ২ কোটি ৫০ লাখ পাবলিক গ্রুপ সক্রিয় রয়েছে।

এদিকে অনলাইন ডেটিংয়ের জন্য একটি জায়গা তৈরি করতে চায় ফেসবুক। কারণ ডেটিং অ্যাপগুলো এখন পুরোনো হয়ে যাচ্ছে। ফেসবুক ডেটিং একটি ‘ম্যাচমেকার’ ফিচার যোগ করবে।

অন্যান্য এআই আপডেট ও নতুন মেসেঞ্জার ফিচার 
ফেসবুকের বিভিন্ন পরিবর্তন নতুন প্রজন্মের ব্যবহারকারীদের কাছে নেটওয়ার্ককে আরও আকর্ষণীয় করে তুলতে নিয়ে আসা হচ্ছে। মেটা এআইভিত্তিক ‘ইমেজিন ইয়োরসেলফ’ ফিচার ফেসবুকের ফিড, স্টোরিজ এবং ব্যবহারকারীর প্রোফাইল পেজে যুক্ত হচ্ছে।

এ ছাড়া পাবলিক গ্রুপ, পেজ এবং ক্রিয়েটর পেজে ‘এআই কমেন্ট সামারিজ’ যুক্ত হবে। ফিচারটি এআইয়ের মাধ্যমে মন্তব্যগুলোর সারসংক্ষেপ তৈরি করে দেবে। মেসেঞ্জারের নোটস ফিচারটি এখন চ্যাট বাবলে দেখা যাবে। এ ছাড়া মেসেঞ্জারেও মেমোরিজ ফিচার যুক্ত হবে, যা অতীত চ্যাট থেকে ছবি দেখাবে।

হোয়াটসঅ্যাপের মতো মেসেঞ্জারেও নতুন কমিউনিটিজ ফিচার যুক্ত করা হবে। ফিচারটি ফেসবুক গ্রুপগুলোর বিকল্প হিসেবে কাজ করবে এবং যোগ দেওয়ার জন্য একটি শেয়ারযোগ্য কিউআর কোড অন্তভুক্ত থাকবে।

ফেসবুকের নতুন আপডেটগুলো প্রথমে যুক্তরাষ্ট্রে চালু করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্যও এসব পরিবর্তন নিয়ে আসা হবে।
তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

্রিন্ট

আরও সংবদ