খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

পুরানো শিক্ষা কারিকুলাম বাতিল করে শিক্ষা সংস্কার কমিশন গঠন করতে হবে

|
১২:২০ এ.এম | ১২ অক্টোবর ২০২৪


দেশ ও জাতির কল্যাণে শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্ক উন্নয়ন এবং সময়ের প্রয়োজন মিটবে ফলপ্রসু শিক্ষা সংস্কার ছাড়া সংস্কার কমিশন সফল হবে না। শিক্ষা ব্যবস্থার উন্নতির লক্ষে অনেক শিক্ষানীতি ও পরিকল্পনা প্রনয়ণ করা হলেও তার বেশির ভাগ ছিল শাসক গোষ্ঠির চেতনাকে সাধারণ মানুষের উপর চাপিয়ে দেয়ার প্রয়াস। তরুণ জনগণের নেতৃত্বে স্বৈরাচারী শক্তির পতন ঘটায় নতুন সম্ভাবনার দ্বার খুলে গেছে। নতুন শিক্ষা ব্যবস্থার সংস্কার পুনঃগঠনের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি শক্তিশালী কার্যকর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে।
জাতীয় আশা আকাক্সক্ষা এবং ঐক্যমতের ভিত্তিতে টেকসই দূরদৃষ্টি সম্পন্ন শিক্ষা দর্শনে তার ভিশন মিশন ও উদ্দেশ্য লক্ষ্য ঠিক করতে হবে। একটি কল্যাণমুখী রাষ্ট্র বিনির্মানে সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ সম্পন্ন শিক্ষানীতিকে প্রাধান্য দিতে হবে। এক্ষেত্রে বিআইআইটি’র পাঠ্যক্রম সংক্রান্ত প্রস্তাবনা হলো: শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক পর্যায় কিছু সাধারণ বিষয় বাধ্যতামূলক অন্তর্ভূক্ত করা যেতে পারে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ পরিচিতি, ইতিহাস ও সভ্যতা, কম্পিউটার, সামাজিক বিজ্ঞান ও ধর্মশিক্ষা।
শ্রম বাজার এবং বিশ্ব শ্রমবাজারে জনশক্তি রফতানির জন্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সমূহে ডিপ্লোমা চালু করতে হবে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য। কারিগরি ধারায় উচ্চ শিক্ষার সুযোগ বৃদ্ধি করার জন্য কারিগরি বিশ্ববিদ্যালয় সমূহের স¤প্রসারণ, গবেষণা কার্যক্রম ও শিক্ষার মান উন্নয়নে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। জেলা ভিত্তিক প্রতিষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমূহকে কারিগরি শিক্ষার বিশেষায়িত প্রতিষ্ঠানে রূপান্তর করা যেতে পারে।
দেশের এক বিশাল জনগোষ্ঠি মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশে কর্মরত। জাতীয় শিক্ষাক্রমে বাংলা, ইংরেজি ও আরবিকে বাধ্যতামূলক দক্ষ জনশক্তি গঠনে সহায়ক হবে। সর্বস্তরের পাঠ্যক্রম ও পাঠ্যসূচীতে জীবনমুখী দক্ষতা, বিষয়ভিত্তিক, সামাজিক ও ধমীয় মূল্যবোধের যথাযথ সমন্বয় নিশ্চিত করতে হবে। মানবিক সমাজ গঠনে জাতীয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালযের মতো শিক্ষা প্রতিষ্ঠানের মান কঠোরভাবে মনিটরিং করতে হবে, যতে যত্রতত্র কলেজ মাদ্রাসা গড়ে না ওঠে। আমাদের প্রয়োজন দক্ষ গ্রাজুয়েট। আল জাজিরার এক গবেষণায় প্রকাশ বাংলাদেশে ৪০ শতাংশ গ্রাজুয়েট বেকার। বেকারত্বের এই অভিশাপ থেকে রক্ষা পেতে প্রয়োজন দ্রুত শিক্ষা কমিশন গঠন। যেখানে শিক্ষানীতি, পাঠ্যক্রম ও শিক্ষা ব্যবস্থায় গড়ে উঠবে দক্ষ সৃজনশীল জনশক্তি।
 

্রিন্ট

আরও সংবদ