খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১

পাসের হার ও জিপিএ-৫ দুটোতেই এগিয়ে মেয়েরা

খবর প্রতিবেদন |
০১:১৮ পি.এম | ১৫ অক্টোবর ২০২৪


২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবারও ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে মেয়েরা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দুটোতেই এবারও এগিয়ে আছে মেয়েরা।

চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডে ছাত্রীদের পাসের হার ৭৯ দমশিক ৯৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ৮০ হাজার ৯৩৩ ছাত্রী।

অন্যদিকে ছাত্রদের পাসের হার ৭৫ দশমিক ৬১ শতাংশ। ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৬৪ হাজার ৯৭৮ জন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলাফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে, সেখান থেকে এসব তথ্য জানা গেছে। এর আগে মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

ঘোষিত ফলাফল অনুযায়ী, এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ৯টি সাধারণ ও মাদরাসা এবং কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডে পাস করেছে ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ জন। গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। এর মধ্যে ছাত্রীদের পাসের হার ৭৯ দমশিক ৯৫ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৭৫ দশমিক ৬১ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ার দিক দিয়েও এগিয়ে রয়েছেন মেয়েরা। মোট ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ছাত্রী ৮০ হাজার ৯৩৩ জন। আর ছাত্র ৬৪ হাজার ৯৭৮ জন।

এবারের এইচএসসি পরীক্ষায় সারাদেশে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। গত ৩০ জুন থেকে শুরু হয়ে সাতটি পরীক্ষার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়লে পরীক্ষা কার্যক্রম স্থগিত করা হয়। পরে বাকি পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে তা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা বিভাগ। পরে বিষয় ম্যাপিংয়ের ভিত্তিতে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

্রিন্ট

আরও সংবদ