খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

এইচএসসির ফলাফল সেরা সিলেট, সবার পেছনে ময়মনসিংহ

খবর প্রতিবেদন |
০১:৩৬ পি.এম | ১৫ অক্টোবর ২০২৪


এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে ভালো করেছে সিলেট শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা। এ বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ। অন্যদিকে সবচেয়ে খারাপ করেছে ময়মনসিংহ বোর্ডের শিক্ষার্থীরা। এ বোর্ডের পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট ও শিক্ষাপ্রতিষ্ঠানে একযাগে এ ফল প্রকাশ করা হয়। এতে এই তথ্য পাওয়া গেছে।

এবার ৯টি সাধারণ, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ।

তথ্য অনুযায়ী, ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১ শতাংশ, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৩২ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮৫ শতাংশ, রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ১৫ শতাংশ, যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ২৯ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ, দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ।

এছাড়া এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, এবার ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী। পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন। তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে স্থগিত হওয়ার আগে সাতটি পরীক্ষা হয়েছিল। বাকি বিষয়গুলোর লিখিত এবং ব্যবহারিক পরীক্ষা বাকি ছিল। কয়েক দফা স্থগিত হওয়ার পর ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষাগুলো শুরুর কথা ছিল। কিন্তু ২০ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাকি পরীক্ষা বাতিল করে সরকার।

্রিন্ট

আরও সংবদ