খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

সবাইকে ছাড়িয়ে মাদরাসা শিক্ষার্থীরা, পাশের হার ৯৩.৪০

খবর প্রতিবেদন |
০১:৫১ পি.এম | ১৫ অক্টোবর ২০২৪


ছাত্র-জনতার আন্দোলনকে কেন্দ্র করে দফায় দফায় স্থগিত ছিলো এইচএসসি ও সমমানের পরীক্ষা। যে কারণে নির্ধারিত সময়ে ফলাফল দেওয়া সম্ভব হবে কিনা তা নিয়ে কিছুটা সংশয়ও ছিলো। অবশেষে প্রকাশিত হলো এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল।

এবারের পরীক্ষায় ৯টি সাধারণ, মাদরাসা এবং কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের ফলাফলের মধ্যে সবচেয়ে ভালো করেছে মাদরাসার শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ঘোষিত আলিম পরীক্ষার ফলাফলে দেখা গেছে, এই বোর্ডের পাসের হার ৯৩ দশমিক ৪০ শতাংশ। এ বছর আলিমে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৬১৩ জন।

প্রকাশিত ফলাফলের তথ্য অনুযায়ী- চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ বেড়েছে ৫৩ হাজার ৩১৬। মোট ১১টি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। যা গত বছর ছিল ৯২ হাজার ৫৯৫ জন।

উল্লেখ্য, এবার ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী। পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন। তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে স্থগিত হওয়ার আগে সাতটি পরীক্ষা হয়েছিল। বাকি বিষয়গুলোর লিখিত এবং ব্যবহারিক পরীক্ষা বাকি ছিল। কয়েক দফা স্থগিত হওয়ার পর ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষাগুলো শুরুর কথা ছিল। কিন্তু ২০ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাকি পরীক্ষা বাতিল করে সরকার।

্রিন্ট

আরও সংবদ