খুলনা | বৃহস্পতিবার | ১৭ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

দেশের সমুদ্রসীমায় ভিনদেশী জেলেদের অনুপ্রবেশ ও মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের অভিযান শুরু

মোংলা প্রতিনিধি |
১২:১৫ এ.এম | ১৬ অক্টোবর ২০২৪


বঙ্গোপসাগরের বাংলাদেশ সমুদ্র জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে ভিনদেশী (ভারত, মায়ানমার) জেলেদের মাছ শিকার বন্ধ করাসহ মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু করেছেন বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন সদস্যরা। মঙ্গলবার থেকে সাগর ও সুন্দরবন উপকূল জুড়ে শুরু হওয়া এ অভিযান চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত। 
কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের (মোংলা) কর্মকর্তা কমান্ডার মোঃ রাশেদুল করিম জানান, ইলিশ ধরায় নিষেধাজ্ঞার এই সময়ে ভিনদেশী জেলেরা যাতে অনুপ্রবেশ করে এদেশের মাছ লুটে নিতে না পারে সেজন্য তাদের জাহাজগুলো দিয়ে সমুদ্রসীমায় টহল জোরদার করা হয়েছে। তারপরও কেউ যদি অনুপ্রবেশ ও মাছ ধরার অপচেষ্টা চালায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। যদিও মা ইলিশ সংরক্ষণ মৌসুম ছাড়াও বছরের বাকী পুরো সময় ধরেই ভিনদেশী জেলেদের আগ্রাসন রোধে কাজ করে আসছে কোস্ট গার্ড। যার ফলে বিগত বছরগুলোর বিভিন্ন সময়ে এদেশের সমুদ্রসীমা থেকে ভিনদেশী জেলেদের আটকসহ তাদের নিজ জলসীমায় ফেরত পাঠানো হয়। এখন থেকে দেশের মৎস্য সম্পদ যাতে অন্য দেশের জেলেরা লুটে নিতে না পারে সে ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে কোস্ট গার্ড পশ্চিম জোনের সদস্যরা। 
এছাড়া মা ইলিশ সংরক্ষণ অভিযানের আওতায় জেলে ও মাছ ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করেছেন উপকূলরক্ষী বাহিনী কোস্ট গার্ড। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে। আর জনসচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানা ভাবে প্রচারণা চালানো হচ্ছে কোস্ট গার্ডের পক্ষ থেকে। 

্রিন্ট

আরও সংবদ