খুলনা | বৃহস্পতিবার | ১৭ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

দুইদিনে ভারত থেকে বেনাপোল দিয়ে এলো ৫শ’ ৯৩ টন কাঁচা মরিচ

বেনাপোল প্রতিনিধি |
১২:২১ এ.এম | ১৬ অক্টোবর ২০২৪


দু‘দিনে বেনাপোল দিয়ে ভারত থেকে এলো ৫শ’ ৯৩ টন কাঁচা মরিচের বিশাল চালান। মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত ভারত থেকে এসেছে ১০ টন ৯৫৬ কেজি কাঁচা মরিচ। গত সোমবার সন্ধ্যা পর্যন্ত সময়ে ভারত থেকে ৫৮১ টন ৯৭০ কেজি কাঁচা মরিচ আমদানি হয়। এ নিয়ে গত দুইদিনে ৫৯৩ টন কাঁচা আমদানি হয়েছে। 
দেশে অস্থিতিশীল কাঁচা মরিচের বাজার যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সে মুহূর্তে কাঁচা মরিচের জোগান দিতে এগিয়ে এলো প্রতিবেশী দেশ ভারত। ভারতে দুর্গাপূজার কারনে বেনাপোল ও পেট্রাপোল বন্দর বন্ধ ছিল ৫ দিন। গত সোমবার বন্দর সচল হওয়ায় একদিনেই ভারত থেকে ৫০ ট্রাকে এসেছে ৫৮১ টন ৯৭০ কেজি কাঁচা মরিচ। ইতোমধ্যে বেনাপোল বন্দর থেকে কাঁচা মরিচের চালান খালাশ করে নিয়ে গেছে আমদানিকারকরা। 
বেনাপোল কাস্টমস থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, দেশের ২৮ জন আমদানিকারক সোমবার প্রায় তিন কোটি ৩৪ লাখ টাকা মূল্যে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করেন। প্রতি টনের আমদানি মূল্য ৬০ হাজার টাকা। আমদানি শুল্ক প্রায় ৩৬ হাজার টাকা হিসাবে প্রতি কেজির আমদানি মূল্য ৬০ টাকা এবং শুল্ক ৩৬ টাকা। 
বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান জানান, মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত এক ট্রাকে ১০ টন ৯৫৬ কেজি কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করেছে। এর আগে গত সোমবার ৫০ ট্রাকে ৫৮১ টন ৯৭০ কেজি কাঁচা মরিচ আমদানি হয়। যা শুল্ক করাদি পরিশোধ করে আগেই মরিচ বোঝাই ট্রাক বন্দর এলাকা ত্যাগ করেছে বলে তিনি জানান।

্রিন্ট

আরও সংবদ