খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

যশোর শিক্ষা বোডের্র শিক্ষা ক্যাডারের ৫ কর্মকর্তাকে অন্যত্র বদলী

নিজস্ব প্রতিবেদক, যশোর |
০২:১১ এ.এম | ২৩ অক্টোবর ২০২৪


দীর্ঘ দিন ধরে যশোর শিক্ষা বোর্ডের বিভিন্ন পদে প্রেষনে দায়িত্ব পালন করা শিক্ষা ক্যাডারের ৫ কর্মকর্তাকে বিভিন্ন কলেজে বদলী করা হয়েছে। গতকাল (২২ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহাবুব আলম স্বাক্ষরিত ৩৭.০০.০০০০.০০০.১৯.০১৩.২০১৭ (অংশ-২) -৪১৩ নম্বরে স্মারকে এই আদের দেওয়া হয়েছে। উক্ত আদেশে বলা হয়েছে আগামী ২৮ অক্টোবরের মধ্যে বদলীকৃত কর্মকর্তাগণ তাদের বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হবেন। অন্যথায় ওই একই তারিখ বিকেল থেকে তারা তাৎক্ষণিক ভাবে অবমুক্ত বলে গণ্য হবেন। 
যশোর মাধ্যমিক ও উচ্চ  মাধ্যমিক শিক্ষা বোর্ডে চেয়ারম্যান ও সচিবসহ মোট ৯টি পদে বিসিএস শিক্ষা ক্যাডারের বিভিন্ন পদ মর্যাদার কর্মকর্তারা প্রেষণে দায়িত্ব পালন করেন। সরকারি চাকুরিবিধি মোতাবেক একজন কর্মকর্তা একই পদে সর্বোচ্চ ৩ বছরের জন্য প্রেষণে নিয়োগ পেতে পারেন। 
কিন্তু বিগত ফ্যাসিস্ট আ’লীগ সরকারের আমলে এসব নিয়মকানুনের তোয়াক্কা না করে একই পদে কোন কোন কর্মকর্তা ১০ থেকে ১২ বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন। যার ফলে শিক্ষা ক্যাডারের এসব কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। বিশেষ করে বিগত ৩টি জাতীয় সংসদ নির্বাচনে এসব কর্মকর্তারা আ’লীগের নেতা-কর্মীদের মতো রাজনৈতিক মঞ্চে উঠে বা আ’লীগের জনসভার মঞ্চে উঠে বক্তৃতাবাজি করেন। যা নিয়ে বোর্ডের স্টাফদের মধ্যে নানা রকমের বিরোধ সৃষ্টি হয়। বোর্ডের স্বাভাবিক কর্মকান্ড মারাত্মক ভাবে ব্যাহত হয়। ৫ আগস্ট দেশের রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন ঘটলে এসব কর্মকর্তারাও ভোল পাল্টাতে শুরু করে।  এক পর্যায়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা মুভমেন্ট শুরু করলে এসব অসৎ কর্মকর্তাদের শিক্ষা বোর্ড থেকে অপসারণের একদফার আন্দোলন শুরু হয়। তারই প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার শিক্ষা বোর্ডের উপ-সচিব মাহাবুব আলম স্বাক্ষরিত একপত্রে প্রেষণে কর্মরত ৯ জনের মধ্যে  প্রাথমিক ভাবে ৫ কর্মকর্তাকে বিভিন্ন কলেজে বদলী করা হয়। 
এরা হচ্ছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ডঃ বিশ্বাস শাহীন আহমেদকে নোয়াখালী সরকারি কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক পদে, কলেজ পরিদর্শক সমীর কুমার কুন্ডুকে পটুয়াখালী সরকারি কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক, বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলামকে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক, উপ-কলেজ পরিদর্শক মোদন মোহন দাসকে ঝিনাইদহের শৈলকুপা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও  উপ-বিদ্যালয় পরিদর্শক চঞ্চল কুমার বাছাড়কে সাতক্ষীরার তালা সরকারি কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক পদে বদলী করা হয়েছে। 
একই পত্রে  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকার বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম তৌহিদুজ্জামানকে যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, খুলনার সরকারি ব্রজলাল কলেজের ইতিহাসের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ কামরুজ্জামানকে বিদ্যালয় পরিদর্শক, মাউশির ওএসডি মুহাম্মদ রকিবুল ইসলামকে উপ-কলেজ পরিদর্শক, ঝিনাইদহের কোটচাঁদপুর সরকারি খন্দকার মোশারফ হোসেন ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ডালিম হোসেনকে উপ-বিদ্যালয় পরিদর্শক এবং  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকার বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ খুরশিদ আলম মলি­ককে যশোর শিক্ষা বোর্ডের অডিট অফিসার হিসেবে প্রেষণে নিয়োগ প্রদান করা হয়েছে।

্রিন্ট

আরও সংবদ