খুলনা | সোমবার | ২৭ সেপ্টেম্বর ২০২১ | ১১ আশ্বিন ১৪২৮

বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সূচি চূড়ান্ত

ক্রীড়া প্রতিবেদক |
১২:৪৫ এ.এম | ১৫ সেপ্টেম্বর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই বাংলাদেশ সফর করবে পাকিস্তান। ছয় বছর পর হতে যাওয়া এই সফরে দু’টি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাবর আজমের দল। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী তিন সংস্করণের সিরিজ খেলার জন্যই আলোচনা চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন। গতকাল মঙ্গলবার এক বিবৃতি দিয়ে টেস্ট ও টি-টোয়েন্টির সূচি প্রকাশ করে বিসিবি।
২০১৬ এশিয়া কাপের পর প্রথমবারের মতো বাংলাদেশে আসছে পাকিস্তান ক্রিকেট দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি হবে ঢাকায়, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুই টেস্টের প্রথমটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে, আর দ্বিতীয়টি হবে ঢাকায়। এই সিরিজ দিয়েই টেস্ট চ্যাম্পিনশিপের দ্বিতীয় আসরের যাত্রা শুরু হবে মুমিনুল হকদের।
টি-টোয়েন্টি ম্যাচগুলো হবে ১৯, ২০ ও ২২ নভেম্বর। ম্যাচ শুরুর সময় এখনো নির্ধারিত হয়নি। এরপর ২৬ নভেম্বর প্রথম টেস্ট ও ৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে।
বিসিবির নির্ধারিত কোভিড প্রটোকল অনুযায়ী সিরিজটি হবে জানিয়ে বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘আমরা যে স্ট্যান্ডার্ড বেঞ্চমার্ক ঠিক করেছি সেই অনুযায়ীই আমাদের প্রটোকল ও জৈব সুরক্ষা বলয় হবে। আমরা আমাদের গাইডলাইন সফরকারী দলকে অবহিত করব, সেই অনুযায়ীই বাস্তবায়ন করব।’
সবশেষ ২০১৫ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল পাকিস্তান। পরের বছর আবার আসে এশিয়া কাপে অংশ নিতে। এরপর আর বাংলাদেশে আসা হয়নি তাদের। সেই সিরিজের পর বাংলাদেশ দলের পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল। যদিও ক্রিকেটারদের আপত্তির মুখে সেবার পাকিস্তান সফরে যায়নি বাংলাদেশ। দুই বোর্ডের মধ্যে এ নিয়ে দ্ব›দ্বও হয়েছিল বেশ। অবশ্য ২০২০ সালে পাকিস্তান সফর করে বাংলাদেশ সেই ভাঙা সম্পর্ক জোড়া লাগায়। এর ফলে পাকিস্তান দলেরও বাংলাদেশে আসতে কোনো সমস্যা নেই। বাংলাদেশের সেই সফরটি পাকিস্তানের মাটিতে ক্রিকেট ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

প্রিন্ট

আরও সংবাদ