খুলনা | রবিবার | ২৪ অক্টোবর ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

দাম কমলো সোনার

খবর প্রতিবেদন |
১২:৫৫ এ.এম | ০১ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে। এ কারনে দেশের বাজারেও ভরিতে এক হাজার ৫১৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তাতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়াচ্ছে ৭১ হাজার ৯৬৭ টাকা। সোনার এই নতুন দর আজ (১ অক্টোবর) থেকে সারাদেশে কার্যকর হবে। ২১ ক্যারেট পাওয়া যাবে ৬৮ হাজার ৮১৮ টাকায়, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনার অলঙ্কার বিক্রি হবে ৪৯ হাজার ৭৪৭ টাকায়।
বাংলাদেশ জুয়েলার্স সমিতি বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর এ সিদ্ধান্ত জানায়।
বর্তমানে ভরিপ্রতি সোনার দাম ২২ ক্যারেটের ৭৩ হাজার ৪৮৩ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৫১ হাজার ২৬৩ টাকা।
সোনার দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।
এর আগে ২২ আগস্ট সোনার দাম বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি। তার আগে সর্বশেষ গত ২০ জুন সোনার দাম ভরিতে এক হাজার ৫১৬ টাকা কমিয়েছিল জুয়েলার্স সমিতি। ওই দিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল এক হাজার ৭৮৩ মার্কিন ডলার।
করোনার কারনে দেড় বছর ধরে দেশ-বিদেশের সোনার বাজারে অস্থিরতা চলছে। গত বছর ৬ আগস্ট দেশে সোনার দাম ৭৭ হাজার ২১৬ টাকা ভরি হয়েছিল। সেটিই ছিল দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। ওই সময় সোনার অলঙ্কার বিক্রির প্রবণতাও বেড়েছিল।
কয়েকজন জুয়েলার্স ব্যবসায়ী বলেন, করোনার সংক্রমণ রোধে ১০ আগস্ট পর্যন্ত টানা ১৯ দিন বিধি-নিষেধ ছিল। আকাশপথে যাত্রী পরিবহন সীমিত ছিল। দোকানপাটও বন্ধ ছিল। ফলে বিদেশ থেকে ব্যাগজ রুলসের আওতায় সোনার বার আমদানি কিংবা পুরনো অলঙ্কার বিক্রি দু’টিই কমে গিয়েছিল। ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হচ্ছে।

প্রিন্ট

আরও সংবাদ