খুলনা | বৃহস্পতিবার | ২৭ জানুয়ারী ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

করোনার পর ‘ফ্লোরোনা’! এর উপসর্গ কী?

খবর প্রতিবেদন |
১২:২৯ পি.এম | ০৬ জানুয়ারী ২০২২


করোনাভাইরাস সময়ের সঙ্গে সঙ্গে নিজের রূপ বদলাচ্ছে। বিশ্বজুড়ে আবারও করোনা সংক্রমণ বাড়ছে। চিকিৎসকদের মতে, এটাই বোধ হয় করোনার তৃতীয় ঢেউ। করোনার পাশাপাশি এখন ওমিক্রনও দেশে দেশে ছড়িয়ে পড়ছে খুব দ্রুত।

করোনা সংক্রমণের মধ্যে আবার ফ্লোরোনার সন্ধান মিললো। ইসরায়েলে এক নারীর শরীরে প্রথম ফ্লোরোনার জীবাণু মিলেছে।

আক্রান্ত ব্যক্তির শারীরিক পরীক্ষার পর জানা গেছে, তিনি করোনার কোনো টিকা নেননি। তবে বিশ্বে প্রথম দেশ হিসেবে ইসরায়েল করোনা প্রতিরোধী টিকার চতুর্থ ডোজ দেওয়া শুরু করেছে।

কী এই ফ্লোরোনা?

করোনা ও শীতকালীন ফ্লু’র যৌথ অবস্থানকেই বলা হচ্ছে ফ্লোরোনা। আলফা, বিটা, ডেল্টা ও ওমিক্রন- করোনাভাইরাসের সব রূপ থেকে সম্পূর্ণ ভিন্ন এই ফ্লোরোনা।

ফ্লোরোনা করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ নয়। করোনা ও ইনফ্লুয়েঞ্জা এই দুটি রোগের জীবাণু যদি কারও শরীরে একই সঙ্গে উপস্থিত থাকে, তাহলে ধরে নেওয়া হচ্ছে তিনি ফ্লোরোনাতে আক্রান্ত।

কীভাবে ছড়ায় ফ্লোরোনা? সংক্রমিত ব্যক্তির হাঁচি-কাশি থেকেই মূলত রোগটি ছড়াতে পারে ফ্লোরোনা। ফ্লোরোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২-১০ দিনের মধ্যে লক্ষণ প্রকাশ পায়।

ফ্লোরোনার উপসর্গ কী কী?

ইনফ্লুয়েঞ্জা ও করোনা উভয়ই শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায়। আবার এই দুটি জীবাণুর উপসর্গগুলোও একই রকম। ফ্লোরোনাতে আক্রান্ত হলে- গলা ব্যথা, সর্দি, জ্বর, ক্লান্তি ও মাথাব্যথার মতো প্রাথমিক উপসর্গ শরীরে দেখা দেয়।

তবে করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধ চলে যাওয়ার বিষয়টি ফ্লোরোনাতে ঘটে না। এমনকি করোনা সংক্রমণের ফলে শারীরিক যে জটিলতা দেখা দেয় সেগুলো আবার ফ্লোরোনার বৈশিষ্ট্য নয়।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ ইন্ডিয়া ডট কম

প্রিন্ট

আরও সংবাদ