খুলনা | বৃহস্পতিবার | ২৭ জানুয়ারী ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

তৃতীয় টেষ্টেও হারলো ভারত, সিরিজ দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া প্রতিবেদক |
০৬:৩১ পি.এম | ১৪ জানুয়ারী ২০২২


একটি উইকেটের জন্য কতটা মরিয়া ছিল ভারত? প্রমাণ পেতে হলে দেখতে হবে কেপ টাউন টেস্টের তৃতীয় দিন। ডিন এলগার আউট হওয়ার পর সিদ্ধান্ত পক্ষে যায়নি বলে স্টাম্প মাইকে এসেই বিভিন্ন মন্তব্য করেছেন ভারতীয় ক্রিকেটাররা। উইকেটের জন্য যখন এতটা মরিয়া তারা, তখনই কি না চেতেশ্বর পূজারা ফেলে দিলেন ক্যাচ!

সঙ্গে কি তিনি দল থেকে নিজেকেও জাতীয় দল থেকে ফেলে দিলেন কি না সেই প্রশ্নও উঠে গেছে। পূজারার আগে ও পরে আম্পায়ারের কয়েকটি সিদ্ধান্তও যায়নি ভারতের পক্ষে। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয়ের অধরা অর্জন ছোঁয়া হয়নি বিরাট কোহলির দলের।

৭ উইকেটে সিরিজের তৃতীয় টেস্ট হেরে গেছে তারা। স্বাগতিক দক্ষিণ আফ্রিকা সিরিজ নিজেদের করে নিয়েছে ২-১ ব্যবধানে। প্রথম টেস্টে ভারতের জয়ের পর দ্বিতীয় ম্যাচটি জিতে নেয় তারা।

প্রথম ইনিংসে ভারতের ২২৩ রানের জবাব দিতে নেমে ২১০ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। লিড নিয়ে খেলতে নেমে ঋষভ পান্ত দুর্দান্ত এক সেঞ্চুরি করেন। তবুও ১৯৮ রানের বেশি করতে পারেনি ভারত। দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২১২ রানের।

এই লক্ষ্যে তৃতীয় দিনেই ব্যাট করতে নামে তারা। ২ উইকেট হারিয়ে সেদিন তারা করে ১০১ রান। জয়ের পাল্লা তখনই নিজেদের দিকে হেলিয়ে দেয় স্বাগতিকরা। এর মধ্যে কাজটাকে আরও সহজ করে দেন কেগান পিটারসন।

১০ চারে ১১৩ বলে ৮২ রানের দারুণ এক ইনিংস খেলে তিনি আউট হন শার্দুল ঠাকুরের বলে। এর আগে তার ক্যাচ ফেলে দিয়েছিলেন চেতেশ্বর পূজারা। তবে পিটারসন ফিরলেও জিততে খুব একটা সমস্যা হয়নি দক্ষিণ আফ্রিকার। রাসি ভ্যান ডার ডুসেন ৪১ ও টেম্বা বাভুমা ৩২ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

প্রিন্ট

আরও সংবাদ