খুলনা | রবিবার | ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

বঙ্গোপসাগরে ক্রমেই শক্তি বাড়াচ্ছে ‘অশনি’

খবর প্রতিবেদন |
০৯:০৭ এ.এম | ২২ মার্চ ২০২২

ঘূর্ণিঝড় অশনি স্থলভাগে স্পর্শ করতে পারে আজ মঙ্গলবার। গতিবেগ ৭৫ থেকে ৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের দিকে ধেয়ে আসছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘অশনি’। তবে বাংলাদেশসহ পশ্চিমবঙ্গে এর প্রভাব পড়বে না। বঙ্গোপসাগরে নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এ অতি গভীর নিম্নচাপ ক্রমশ মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও এর কাছাকাছি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৫০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে এক হাজার ১৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছিল।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকতে পারে। ফরিদপুর, রাঙ্গামাটি, সিলেট, রাজশাহী, নীলফামারী ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আন্তর্জাতিক নাম তালিকা অনুযায়ী ঘূর্ণিঝড় পরিচিত হবে ‘অশনি’ নামে ৷ এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে শ্রীলঙ্কা। ঘূর্ণিঝড়টি উত্তর দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এগোবে। সেখান থেকে উত্তরপূর্ব দিকে বাঁক নিয়ে ঘূর্ণিঝড় অশনি আছড়ে পড়বে মায়ানমার উপকূলে।

প্রিন্ট

আরও সংবাদ