খুলনা | শুক্রবার | ৩০ জুলাই ২০২১ | ১৫ শ্রাবণ ১৪২৮

একদিনের ৪৩ প্রজ্ঞাপনে ১৩০০ চিকিৎসকের বদলি

খবর প্রতিবেদন |
০৮:০৫ এ.এম | ০৬ জুলাই ২০২১

কোভিড-১৯ অতিমারির ভয়াবহ সংক্রমণ ও মৃত্যু রোধে আক্রান্তদের চিকিৎসা সেবা সুষ্ঠুভাবে নিশ্চিত করতে সরকার একদিন এক হাজার ৩০০ চিকিৎসকে দেশের বিভিন্ন করোনা ডেডিকেটেড হাসপাতালে বদলি করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের ৪৩টি প্রজ্ঞাপনে জারি করা অফিস আদেশে বিভিন্ন মেডিকেল কলেজ ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১ হাজার ৩০০ চিকিৎসককে দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।

গতকাল সোমবার (০৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের পার-১ শাখার উপসচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এসব প্রজ্ঞাপন জারি করা হয়।
আদেশে বলা হয় কোভিড-১৯ অতিমারি সুষ্ঠুভাবে মোকাবেলা ও জনসেবা নিশ্চিত করার লক্ষে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার/স্বাস্থ্য সার্ভিসের এসব কর্মকর্তাকে নতুন কর্মস্থলে পদায়ন করা হয়েছে। আদেশে আরও বলা হয় পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পদায়ন করা চিকিৎসকগণ করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। করোনা ইউনিটে বদলি করা এসব চিকিৎসককে ৭ জুলাইয়ের মধ্যে পদায়নকরা কর্মস্থলে যোগদানের নির্দেশও দেয়া হয়েছে।
একই সঙ্গে তাদের স্ব-স্ব প্রতিষ্ঠান প্রধানের নিকট যোগদানপত্র দাখিল করতে বলা হয়েছে এবং প্রতিষ্ঠান প্রধানদের ওইসব যোগদানপত্র স্বাস্থ্য সেবা বিভাগের পার-১ শাখার ই-মেইলে ([email protected]) আবশ্যিকভাবে প্রেরণ করতে বলা হয়েছে। তবে নতুন বদলি হওয়া চিকিৎসকদের তাদের বেতন-ভাতা পূর্ববর্তী কর্মস্থল (মূল কর্মস্থল) থেকে উত্তোলন করতে বলা হয়েছে।

স্বাস্থ্য সেবা বিভাগের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ি, সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক বদলি করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে। চিকিৎসা শিক্ষার এই প্রতিষ্ঠান থেকে ১৫৬ জন কর্মকর্তাকে (চিকিৎসক) আলাদা আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের বিভিন্ন হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। এছাড়া খুলনা মেডিকেল কলেজের ১৩ জন চিকিৎসক এবং বাগেরহাট মেডিকেল এ্যাসিসটেন্ট’স ট্রেনিং স্কুলের (ম্যাটস) একজনকে বাগেরহাট জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। অন্যদিকে, রাজশাহী মেডিকেল কলেজের ১২২ জন, কুমিল্লা মেডিকেল কলেজের ১০২ জন, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ৯১ জন, রংপুর মেডিকেল কলেজের ৭১ জন, ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের ৬৩ জন, নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের ৫৭ জন চিকিৎসককে দেশের বিভিন্ন করোনা ডেডিকেটেড হাসপাতালে বদলি করা হয়েছে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩২ নম্বর প্রজ্ঞাপনের আদেশে দিনাজপুর এম. আবদুর রহিম মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে বদলি করে পঞ্চগড় জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৩ এর আদেশে রংপুর মেডিকেল কলেজের ২০ জন চিকিৎসককে বদলি করে লালমনিরহাট জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৪ এর আদেশে নীলফামারী মেডিকেল কলেজের ১১ জন চিকিৎসককে নীলফামারী জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
মন্ত্রণালয়ের ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৫ নম্বর প্রজ্ঞাপনের আদেশে রংপুর মেডিকেল কলেজের ২৪ জন চিকিৎসককে কুড়িগ্রাম জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৬ এর আদেশে রংপুর মেডিকেল কলেজের ১৭ জন চিকিৎসককে গাইবান্ধা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৭ এর আদেশে দিনাজপুর এম. আবদুর রহিম মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে ঠাকুরগাঁও জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৮ এর আদেশে পাবনা মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে পাবনা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৩৯ এর আদেশে রাজশাহী মেডিকেল কলেজের ২০ জন এবং রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির ২ জন চিকিৎসককে চাঁপাইনবাবগঞ্জ ২৫০ শয্যা আধুনিক সদর হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪০ এর আদেশে নঁওগা মেডিকেল কলেজের ১৪ জন চিকিৎসককে নঁওগা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪১ এর আদেশে পাবনা মেডিকেল কলেজের ৪ জন ও সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের ১১ জন চিকিৎসককে নাটোর জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪২ এর আদেশে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ৪১ জন ও বগুড়া ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির ২ জন চিকিৎসককে বগুড়া ২৫০ শয্যা মোহম্মদ আলী জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৩ এর আদেশে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ১১ জন ৮ জনকে জয়পুরহাট জেলা হাসপাতালের করোনা ইউনিটে এবং ৩ জনকে জেলার কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। একই আদেশে রংপুর মেডিকেল কলেজ থেকে ১০ জন চিকিৎসকের মধ্যে ৮ জনকে জয়পুরহাট জেলা হাসপাতাল এবং ২ জনকে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৪ এর আদেশে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসক এবং সিরাজগঞ্জ মেডিকেল এ্যাসিসটেন্ট’স ট্রেনিং স্কুল (ম্যাটস) এর ২ জনকে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৫ এর আদেশে রাজশাহী মেডিকেল কলেজের ১০২ জন চিকিৎসককে একই কলেজের হাসপাতালের (রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল) করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৬ এর আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের ১১৪ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ৬০ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৩০ জন, চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিসিজেজ (ডিআইডিআইডি) হাসপাতালের করোনা ইউনিটে ১৬ জন এবং জেলার ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮ জন চিকিৎসকে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৭ এর আদেশে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের ২৮ জন চিকিৎসককে নোয়াখালী জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৮ এর আদেশে রাঙ্গামাটি মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৪৯ এর আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের বদলিকৃত ২৪ জন চিকিৎসকের মধ্যে ফেনী জেলা হাসপাতালের করোনা ইউনিটে ১৭ জন এবং জেলার দাগনভূইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জনকে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫০ এর আদেশে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের ১৯ জন চিকিৎসককে লক্ষীপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫১ এর আদেশে কক্সবাজার মেডিকেল কলেজের ৪৮ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে কক্সবাজার জেলা হাসপাতালে ৪১ জন এবং জেলার রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জনকে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫২ এর আদেশে কুমিল্লা মেডিকেল কলেজের ৬১ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে ২৫ জনকে কুমিল্লা জেনারেল হাসপাতালের এবং ৩৬ জনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৩ এর আদেশে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকলে কলেজের ১০ জন, কুমিল্লা মেডিকেল এ্যাসিসটেন্ট’স ট্রেনিং স্কুলের ২ জন এবং চাঁদপুর মেডিকেল কলেজের ১০ জন চিকিৎসককে চাঁদপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৪ এর আদেশে কুমিল্লা মেডিকেল কলেজের ২১ জন চিকিৎসককে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৫ এর আদেশে কুমিল্লা মেডিকেল কলেজের ২২ জন চিকিৎসককে ব্রাহ্মণবাড়িয়া জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৬ এর আদেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে খাগড়াছড়ি জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৭ এর আদেশে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের ৩৬ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে ২০ জনকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল এবং ১৬ জনকে ফরিদপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৮ এর আদেশে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের ২৭ জন চিকিৎসককে শরিয়তপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৫৯ এর আদেশে রাঙামাটি মেডিকেল কলেজের ১৬ জন চিকিৎসককে বান্দরবান জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬০ এর আদেশে পটুয়াখালী মেডিকেল কলেজের ১৩ জন চিকিৎসককে পটুয়াখালী জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬১ এর আদেশে পটুয়াখালী মেডিকেল কলেজের ১২ জন চিকিৎসককে ভোলা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬২ এর আদেশে পটুয়াখালী মেডিকেল কলেজের ১২ জন চিকিৎসককে বরগুনা জেলা হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৩ এর আদেশে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ৫১ জন বদলিকৃত চিকিৎসকের মধ্যে ৩২ জনকে একই কলেজের হাসপাতালের (বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল) এবং ১৯ জনকে বরিশাল জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৪
এর আদেশে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ২০ জন চিকিৎসককে পিরোজপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৫ এর আদেশে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ২০ জন চিকিৎসককে ঝালকাঠি জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৬ এর আদেশে যশোর মেডিকেল কলেজের ১৪ জন চিকিৎসককে চুয়াডাঙ্গা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৭ এর আদেশে যশোর মেডিকেল কলেজের ১৪ জন এবং সাতক্ষীরা মেডিকেল কলেজের ১০ জন চিকিৎসককে যশোর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৮ এর আদেশে সাতক্ষীরা মেডিকেল কলেজের ১৬ জন চিকিৎসককে সাতক্ষীরা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৬৯ এর আদেশে মাগুরা মেডিকেল কলেজের ৯ জন এবং যশোর মেডিকেল কলেজের ৫ জন চিকিৎসককে মাগুরা জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৭০ এর আদেশে যশোর মেডিকেল কলেজের ১২ জন চিকিৎসককে নড়াইল জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৭১ এর আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজের ২২ জন ও কুষ্টিয়া মেডিকেল এ্যাসিসটেন্ট’স ট্রেনিং স্কুলের (ম্যাটস) ১ জন চিকিৎসককে কুষ্টিয়া জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৭২ এর আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজের ১১ জন ও ঝিনাইদহ ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির ৪ জন চিকিৎসককে ঝিনাইদহ জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।
প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৭৩ এর আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজের ১৫ জন চিকিৎসককে মেহেরপুর জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে। প্রজ্ঞাপন নম্বর ৪৫.০০.০০০০.১৪৭.১৯.০১৪.১৯-৪৭৫ এর আদেশে খুলনা মেডিকেল কলেজের ১৩ জন চিকিৎসক এবং বাগেরহাট মেডিকেল এ্যাসিসটেন্ট’স ট্রেনিং স্কুল (ম্যাটস) এর ১ জনকে বাগেরহাট জেলা হাসপাতালের করোনা ইউনিটে পদায়ন করা হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ