খুলনা | শুক্রবার | ০১ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯

বিদেশীদের জন্য ওমরাহর মৌসুম শেষ হচ্ছে ৩১ মে

আন্তর্জাতিক ডেস্ক |
০৮:০৭ পি.এম | ০৬ মে ২০২২

চলতি বছর বিদেশীদের জন্য ওমরাহর মৌসুম শেষ হচ্ছে ৩১ মে। তারপর থেকে আগামী মৌসুম আসার আগ পর্যন্ত কোনো বিদেশিকে ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরবে প্রবেশের অনুমতি দেবে না দেশটির সরকার। আজ শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘বিদেশের যেসব নাগরিক ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরবে আসতে চান, ওমরাহ ভিসার জন্য তাদেরকে অবশ্যই আগামী ১৫ শাওয়ালের (১৬ মে) মধ্যে আবেদন করতে হবে। তার পর থেকে চলতি বছরের ওমরাহ ভিসার জন্য আর কোনো আবেদন গ্রহণ করা হবে না; এবং ৩১ মে’র পর থেকে আগামী মৌসুম শুরুর আগ পর্যন্ত আর কোনো বিদেশিকে ওমরাহ পালনের উদ্দেশে সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আরও বলা হয়েছে, চলতি বছর ওমরাহ পালনে ইচ্ছুকরা অনলাইন প্ল্যাটফর্মেও ভিসার জন্য নিবন্ধন ও আবেদন করতে পারবেন; তবে মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে যারা আবেদন করবেন, কেবল তাদেরটিই গ্রহণ করা হবে।

করোনা মহামারির কারণে দীর্ঘ দুই বছর পর হজ ও ওমরাহ পালনের জন্য বিদেশিদের সীমান্ত খোলে সৌদি আরব। ২০২০ ও ২০২১ সালে কেবল সৌদি আরবের বাসিন্দাদের হজ ও ওমরাহ পালনের অনুমতি দিয়েছিল দেশটির সরকার।

দেশের করোনা পরিস্থিতি সহনীয় পর্যায়ে আসায় গত বছর ১৮ নভেম্বর এক বিজ্ঞপ্তিতে ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিদের জন্য সীমান্ত খোলার ঘোষণা দেয় সৌদি সরকার। তবে শর্ত দেওয়া হয়, কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সীদের এই অনুমতি দেওয়া হবে এবং ওমরাহ পালনে ইচ্ছুক বিদেশিদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত যে কোনো করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করতে হবে এবং আবেদন পত্রের সঙ্গে টিকার সনদের অনুলিপি জমা দিতে হবে। (সূত্র : আরব নিউজ)

এছাড়া চলতি বছর ওমরাহ পালনে অনুমোদনপ্রাপ্ত বিদেশিদের জন্য ইতোমধ্যে ‘ইতমারনা’ ও ‘তায়াক্কালানা’ নামের দু’টি মোবাইল অ্যাপ চালু করেছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ওমরাহ সংশ্লিষ্ট বিভিন্ন সেবা প্রদান করা হবে এসব অ্যাপের মাধ্যমে।

প্রিন্ট

আরও সংবাদ