খুলনা | বৃহস্পতিবার | ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

ডায়রিয়ায় ৯৩ জনের মৃত্যু, রাজশাহীতে সর্বোচ্চ : খুলনায় রোগী বেশি

খবর ডেস্ক |
০১:০৫ এ.এম | ১০ মে ২০২২


শুধু মৌসুম শুরুর আগেই নয় চলতি বছর অতীতের যে কোন সময়ের চেয়ে ডায়রিয়ার প্রকোপ বেশি। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রায় ১০০। গত পাঁচ মাসে (১ জানুয়ারি থেকে ৬ মে পর্যন্ত) ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪০ হাজার ৮৪৯ জন। এর মধ্যে মারা গেছে ৯৩ জন। এ সময়ের মধ্যে সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাজশাহীতে। আর সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে খুলনা বিভাগে। অপর দিকে মাসভিত্তিক বিশ্লেষণে দেখা যায় এপ্রিল মাসে সর্বোচ্চ সংখ্যক রোগী ডায়ারিয়ায় আক্রান্ত ও মৃত্যু বেশি হয়েছে।
সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এ্যান্ড কন্ট্রোল রুমের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, হাসপাতালে চিকিৎসা নেয়া মোট রোগী ৪০ হাজার ৮৪৯ জন রোগীর মধ্যে খুলনা বিভাগে রোগীর সংখ্যা ৯ হাজার ৬৭ জন; মৃত্যু হয়েছে ২১ জনের। রোগীর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকলেও মৃত্যু বেশি হয়েছে রাজশাহী বিভাগে। ওই বিভাগে সাত হাজার ৯৮৪ জন রোগীর মধ্যে মারা গেছেন ৩১ জন। ময়মনসিংহ বিভাগে রোগীর সংখ্যা ছয় হাজার ৪৮১ জন; মৃত্যু হয়েছে ১১ জনের। ঢাকা বিভাগেও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ জন; আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৭৮৮ জন। রংপুরে চার হাজার ৩৬৫ জন রোগীর মধ্যে দুই জন, চট্টগ্রামে দুই হাজার ৮৫৩ জনের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। বরিশালে দুই হাজার ৭৪০ জনের মধ্যে তিনজন এবং সিলেটে এক হাজার ৫৭১ জন রোগীর মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে।
মাসভিত্তিক তথ্য অনুযায়ী জানুয়ারিতে ৯ হাজার ৬৮০ জন রোগী আক্রান্ত হয়েছেন ডায়রিয়ায়। মৃত্যু হয়েছে ২৮ জনের। ফেব্র“য়ারিতে সাত হাজার ৯৪ জনের মধ্যে দুইজনের মৃত্যু হয়। মার্চে ৯ হাজার ৫২০ জন আক্রান্ত ও ২৮ জনের মৃত্যু হয়। এপ্রিল মাসে ১২ হাজার ৯৫৮ জন আক্রান্ত রোগীর মধ্যে ৩৫ জনের মৃত্যু হয়। এর মধ্যে ১১ এপ্রিল সবচেয়ে বেশি ১১ জনের মৃত্যু হয় ডায়রিয়ায়। আক্রান্ত হয়ে ৬৯৮ জন হাসপাতালে ভর্তি হয়। যা সর্বোচ্চ। আর আজ সোমবার ৯ মে পর্যন্ত এক হাজার ৫৯৭ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয় সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

প্রিন্ট

আরও সংবাদ