খুলনা | শুক্রবার | ০১ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯

কাশ্মীরের আলোচিত নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন

খবর প্রতিবেদন |
০১:২১ এ.এম | ২৬ মে ২০২২


ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের আলোচিত নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি আদালতে তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগের প্রমাণপত্র জমা দিয়ে তাঁর মৃত্যুদণ্ড প্রার্থনা করে। পরে দিলি­র বিশেষ আদালত ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন।
ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দিলি­র বিশেষ আদালত ইয়াসিন মালিককে দুই মামলায় যাবজ্জীবন, পাঁচ মামলায় ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তাঁর এসব সাজা একই সঙ্গে চলমান থাকবে। একই সঙ্গে, তাঁকে ১০ লাখ টাকা জরিমানাও করেছেন আদালত। 
মামলার আইনজীবী উমেশ শর্মা বলেছেন, ইয়াসিন মালিককে বিভিন্ন মামলায় এসব দণ্ড দেওয়া হয়েছে। তাঁর এখন একটি উপায়ই বাকি করেছে, তা হলো উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করা। ইয়াসিন মালিক ভারতের বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) অধীনে সন্ত্রাসবাদীদের অর্থায়নের অভিযোগে অভিযুক্ত বলে প্রমাণিত হন। তবে, শুনানির সময় ইয়াসিন মালিক আদালতে বলেন, তিনি যদি সন্ত্রাসীই হবেন তবে তাঁকে কেন অটলবিহারী বাজপেয়ির সরকার পাসপোর্ট দিয়ে বিশ্বব্যাপী কথা বলার সুযোগ দিয়েছিল। মালিক আরও দাবি করেন, তিনি ১৯৯৪ সাল থেকেই গান্ধীর মতাদর্শ অনুসরণ করে অস্ত্র ত্যাগ করে অহিংস আন্দোলনের পথ বেছে নিয়েছিলেন। 
ইয়াসিন এ সময় ভারতীয় গোয়েন্দাদের প্রতি চ্যালেঞ্জ জানিয়ে বলেন, তারা যদি বিগত ২৮ বছরের মধ্যে তাঁর বিরুদ্ধে কোনো সন্ত্রাসবাদী আন্দোলনে যুক্ত থাকার প্রমাণ বের করতে পারে তবে তিনি রাজনীতি ছেড়ে দেবেন এবং নিজেই ফাঁসির দড়িতে ঝুলবেন। 
এদিকে, ইয়াসিন মালিকের রায় উপলক্ষে জম্মুর রাজধানী শ্রীনগর বন্ধ ঘোষণা করা হয়। দোকানপাটসহ সব ধরনের উন্মুক্ত কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে স্থানীয় প্রশাসন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন করা হয় বিপুল পরিমাণ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। 

প্রিন্ট

আরও সংবাদ