খুলনা | শুক্রবার | ০১ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯

একাত্তরের নির্ভীক কূটনীতিক মহিউদ্দিন আহমেদ আর নেই

খবর প্রতিবেদন |
০১:১৮ এ.এম | ২১ জুন ২০২২


পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ আর নেই (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল­াহর এবং আমরা আল­াহর কাছেই ফিরে যাবো)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও লিভার জটিলতায় ভুগছিলেন। সোমবার সন্ধ্যা ৭টায় উত্তরার ৭ নম্বর সেক্টরের শিউলিতলা বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী বিলকিস মহিউদ্দিন এবং দুই কন্যা রেখে যান।  
জানা গেছে, ২২ দিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন থাকার পর চারদিন আগে উত্তরার বাসায় ফেরেন। আজ সোমবার সন্ধ্যায় তিনি মারা যান।  
মহিউদ্দিন আহমেদ ১৯৭১ সালে পাকিস্তান সরকারের কূটনৈতিক চাকুরি ছেড়ে লন্ডনে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে আন্দোলনে অংশ নেন। যুক্তরাজ্য জুড়ে স্বাধীনতার পক্ষে জনমত গঠন করেন। তখন খুব অল্প সংখ্যক কূটনীতিক পাকিস্তানের আনুগত্য ত্যাগ করে স্বাধীনতা যুদ্ধের পক্ষে অংশ নেন। মহিউদ্দিন আহমেদের মরদেহ মঙ্গলবার তার গ্রামের বাড়ি ফেনীতে নেওয়া হবে। সেখানে তাকে দাফন করার সিদ্ধান্ত নিয়েছে পরিবার।  
তাঁর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। মন্ত্রী শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, মহিউদ্দিন আহমেদ বীর মুক্তিযোদ্ধা ও একজন দেশপ্রেমিক নাগরিক ছিলেন। মুক্তিযুদ্ধে তার অবদান অনস্বীকার্য।

প্রিন্ট

আরও সংবাদ