খুলনা | রবিবার | ১৪ অগাস্ট ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯

এবার জর্দা নিয়ে হজে গিয়ে পুলিশের হাতে ধরা বাংলাদেশি

খবর প্রতিবেদন |
০৩:০৫ পি.এম | ৩০ জুন ২০২২


এবার জর্দা সঙ্গে থাকায় সৌদি আরবে পুলিশের হাতে ধরা পড়েছেন একজন বাংলাদেশি হজযাত্রী। যদিও পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

ওই হজযাত্রীর নাম মো. আব্দুল হান্নান। তিনি নয়াপল্টনের মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের (হজ লাইসেন্স নং-২৯৬) মাধ্যমে হজে যান।

হজযাত্রীদের তামাক, জর্দা, গুল বা নেশাজাতীয় দ্রব্য বহন নিষিদ্ধ। এরপর পরিপ্রেক্ষিতে ওই হজযাত্রীর এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ সরকার।

বুধবার (৩০ জুন) মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের মালিক ফাতেমা ফারহীন নিশা চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এরআগে গত ২২ জুন মেহেরপুরের গাংনীর মো. মতিয়ার রহমান মদিনায় ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে গ্রেফতার হন। এ ঘটনা জানার পর বাংলাদেশ হজ মিশনের একজন কর্মী থানায় মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনেন।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে, গত মঙ্গলবার (২৮ জুন) মো. আব্দুল হান্নান পবিত্র হজ পালনের জন্য সৌদি যাওয়ার সময় ৩ পোটলা জর্দা এবং নেশাজাতীয় দ্রব্যসহ জেদ্দা বিমানবন্দরে সৌদি পুলিশের হাতে গ্রেফতার হন। পরে পুলিশ তাকে ছেড়ে দিয়েছে।

আব্দুল হান্নান গ্রেফতার হওয়ায় ওই বিমানের সব হাজীদের পাঁচ ঘণ্টা বিমানবন্দরে অপেক্ষা করতে হয়েছে। যাতে অন্য হজযাত্রীরা অনেক কষ্ট পেয়েছেন এবং এ কার্যক্রমের কারণে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মনে করছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

তাই ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুযায়ী এ এজেন্সির বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, সেই জবাব তিনদিনের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ে জমা দেওয়ার নির্দেশ দিয়ে নোটিশ দেওয়া হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ