খুলনা | সোমবার | ২৭ সেপ্টেম্বর ২০২১ | ১১ আশ্বিন ১৪২৮

এসএম মোস্তফা রশিদী সুজার ৩য় মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |
১২:২৬ এ.এম | ২৭ জুলাই ২০২১

খুলনা জেলা আ’লীগের প্রয়াত সাধারণ সম্পাদক এসএম মোস্তফা রশিদী সুজার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ, ২৭ জুলাই। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৮ সালের আজকের দিনে তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে খুলনা তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একজন বর্ষিয়ান রাজনীতিক, ক্রীড়া সংগঠক, নাট্য অভিনেতাসহ বহুমুখী প্রতিভার অধিকারী বলিষ্ঠ ব্যক্তিত্বের শুণ্যতার সৃষ্টি হয়।

প্রয়াত এসএম মোস্তফা রশিদী সুজা ১৯৫৩ সালের ২ মার্চ বাগেরহাটের ফকিরহাটে জন্মগ্রহণ করেন। ১৯৭৭ সালে তিনি প্রথম পৌর কমিশনার নির্বাচিত হন। একই সময়ে বর্তমান কেসিসি মেয়রও পৌর কমিশনার নির্বাচিত হয়েছিলেন। ১৯৮৬ সালে খুলনা-২ থেকে তিনি প্রথম এমপি নির্বাচন করেন। ১৯৯১, ১৯৯৬ ও ২০১৪ সালে তিনদফায় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সাল থেকে তিনি জেলা আ’লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে শেখ কামাল আবাহনী ক্রীড়াচক্র গঠন করেন। মোস্তফা রশিদী সুজা এই ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন। সংগঠনটির প্রতিষ্ঠাতাকালীন সভাপতি ইলিয়াস চৌধুরির মৃত্যুর পর তিনি আবাহনী ক্লাবের সভাপতি হন।
তিনি একজন নাট্য অভিনেতাও ছিলেন। ছিলেন খুলনা নাট্য নিকেতনের সভাপতি। তেরখাদার চিত্রা মহিলা কলেজ, দিঘলিয়ার মোস্তফা রশিদী সুজা মহিলা কলেজ, রূপসা মহিলা কলেজসহ অসংখ্য মাদ্রাসা, মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন এই জনপ্রতিনিধি। ২০১৯ সালের ১৭ জুন জাতীয় সংসদের সাবেক হুইপ মরহুম এসএম মোস্তফা রশিদী সুজার সহধর্মিনী খোদেজা রশিদী ইন্তেকাল করেন।

আ’লীগের কর্মসূচি : জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক, সাবেক হুইপ এসএম মোস্তফা রশিদী সুজা’র ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দলীয় কার্যালয়ে খুলনা জেলা আ’লীগের উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে দলের সকল স্তরের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিশেষ আহবান জানিয়েছেন জেলা আ’লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ ও জেলা আ’লীগ সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী।

প্রিন্ট

আরও সংবাদ