খুলনা | রবিবার | ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

৮৩ কোটি টাকা ব্যয়ে খুলনায় নির্মিত হচ্ছে আধুনিক কসাইখানা

নিজস্ব প্রতিবেদক |
০১:০১ এ.এম | ১৮ অক্টোবর ২০২২


৮৩ কোটি টাকা ব্যয়ে খুলনায় নির্মাণ হচ্ছে আধুনিক কসাইখানা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘লাইভস্টোক এন্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্ট’ প্রকল্পের (প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন) আওতায় এই কসাইখানা নির্মাণ হবে। কেসিসি’র মালিকানাধীন ১০০ শতক জমির ওপর আধুনিক এ কসাইখানা র্নিমাণ হবে। বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংক যৌথভাবে এ প্রকল্পে অর্থায়ন করছে। 
খুলনার রাজবাঁধ এলাকায় সেমি মডার্ণ অটো স্লোটার হাউজ (আধুনিক কসাইখানা) নির্মাণকল্পে খুলনা সিটি কর্পোরেশন ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 
সোমবার সন্ধ্যায় ঢাকাস্থ ফার্মগেটে অবস্থিত প্রাণি সম্পদ অধিদপ্তরে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। জানা গেছে দরপত্র প্রক্রিয়া শেষ করে আগামী বছর নির্মাণ কাজ শুরু হবে।
খুলনা সিটি কর্পোরেশনের ভেটেরিনারি সার্জন ড. পেরু গোপাল বিশ্বাস জানান, খুলনা সাতক্ষীরা আঞ্চলিক মহাসড়কের রাজবাধে সিটি কর্পোরেশনের ১০০ একর জমির উপর ‘সেমি মডার্ন অটো স্লোটার হাউস’ নির্মাণ হবে।
তিনি জানান, আধুনিক কসাইখানায় পশু জবাইয়ের পর কোন ধরনের হাতের স্পর্শ ছাড়াই পশুর মাংস প্রক্রিয়াকরণ করা হবে। সেখানে আধুনিক যন্ত্রপাতি, বর্জ্য পরিশোধন ব্যবস্থা, পশুর বিশ্রামাগার, পশু জবেহ পূর্ব পরীক্ষণ কক্ষ, পশু যবেহ পরবর্তী পরীক্ষণ কক্ষ, প্রাণিসম্পদ অধিদপ্তর ও সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের কক্ষসহ অন্যান্য সকল সুবিধা থাকবে।
কেসিসি থেকে জানা গেছে, আধুনিক কসাইখানা নির্মাণের সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সোমবার বিকালে ঢাকায় রওনা হন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সন্ধ্যায় প্রাণিসম্পদ অধিদপ্তরে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। 
প্রকল্পের চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মোঃ গোলাম রব্বানী, উপপ্রকল্প পরিচালক পার্থ প্রদীপ সরকার, মোঃ শাহ আলম বিশ^াস, ড. মুস্তানুর রহমান, কেসিসি’র ভেটেরিনারী সার্জন ড. পেরু গোপাল বিশ্বাসসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন। 

প্রিন্ট

আরও সংবাদ