খুলনা | রবিবার | ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

দুই দিনে দু’জনসহ চলতি মৌসুমে ৬ জনের মৃত্যু

খুলনায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ, ছয় দিনে রোগীর সংখ্যা বেড়ে দ্বিগুণ

বশির হোসেন |
০১:১৩ এ.এম | ০৬ নভেম্বর ২০২২


ভয়াবহ হচ্ছে খুলনার ডেঙ্গু পরিস্থিতি। সাধারণত অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর মৌসুম থাকলেও এবার নভেম্বরে এসেও প্রতিদিনই হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগী। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গত ছয়দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণের বেশি। 
গতকাল শনিবার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি ছিলো ৬৮ জন, মৃত্যু হয়েছে ১ জনের। এ দিয়ে চলতি মৌসুমেই মৃত্যু হলো ৬ জনের চিকিৎসকরা বলছেন, হঠাৎ করেই প¬াটিলেট কমে যাওয়ায় বাড়ছে আতঙ্ক। 
শনিবার ডেঙ্গু আক্রান্তে মৃত্যু হয়েছে ২২ বছরের এক যুবকের। ভর্তির একদিনের মাথায় পিরোজপুরের বাসিন্দা নানা হাওলাদারের পুত্র নাইম গতকাল খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৭১ জন। 
বর্তমানে খুলনার বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৭৪ জন। যার মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালেই আছেন ৬৮ জন। গত ২৬ অক্টোবর ৬ জন, ২৭ অক্টাবর ৪ জন, ২৮ অক্টোবর ৯ জন, ১ নভেম্বর ৬ জন, ২ নভেম্বর ১১ জন, ৩ নভেম্বর ১১ জন,  ৪ নভেম্বর ১৬ জন ও সর্বশেষ গত ৫ নভেম্বর ১৮ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে খুমেক হাসপাতালে।   
সরেজমিন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, এখানে কোন সীট খালি নেই। এখন এই ওয়ার্ড-এর বাইরে পাঁচটি মেডিসিন ওয়ার্ডেই অন্য রোগীদের সঙ্গে দেওয়া হচ্ছে ডেঙ্গু রোগীদের চিকিৎসা। 
খুমেক হাসপাতালের পরিচালক মোঃ রবিউল হাসান বলেন,  রোগীদের জন্য আলাদা ওয়ার্ড খোলা হলেও রোগীর এতো চাপ নির্ধারিত ওয়ার্ডে আর কোন জায়গা নেই। এর বেশিরভাগ রোগী খুলনার বাইরে। 
ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার বংশ বিস্তার বন্ধ করতে হবে। না হলে হাসপাতালে রোগী ভর্তি বাড়লে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে বলে আশঙ্কা ব্যক্ত করেন হাসপাতালের এই শীর্ষ কর্মকর্তা। 
তিনি আরও বলেন এ অবস্থায় অন্যান্য রোগীদের চিকিৎসা বাধাগ্রস্ত হবে। এখানে ভর্তি রোগীদের পর্যাপ্ত সেবা দেয়া হচ্ছে। মৃত্যু হারও কম। তবে এখন রোগীদের হঠাৎ প¬াটিলেট কমে যাচ্ছে। ফলে প্রত্যেকটা রোগী খারাপ হওয়ার একটা শঙ্কা থেকেই যায়। তবে আশার কথা হলো ৩৭৯ জন রোগীর চিকিৎসা দিয়েছি, এর মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। যার অধিকাংশ আবার একেবারে মুমূর্ষু অবস্থায় মেডিকেলে নিয়ে আসা হয়েছে।

প্রিন্ট

আরও সংবাদ