খুলনা | রবিবার | ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

কয়েকদিনের নাটকীয়তা শেষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

খবর প্রতিবেদন |
১২:৩১ পি.এম | ২৪ নভেম্বর ২০২২


কয়েকদিনের নাটকীয়তা শেষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন আনোয়ার ইব্রাহিম। দেশটির রাজা আব্দুল্লাহ বৃহস্পতিবার তাকে নিয়োগ করেছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আনোয়ার ইব্রাহিম। খবর স্ট্রেইট টাইমস ও মালয়েশিয়া কিনির।

কয়েকদিনের আলোচনা এবং রাজনৈতিক অনিশ্চয়তার পর শাসকদের সম্মেলনের পর প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত নেন রাজা আব্দুল্লাহ।

রাজার সঙ্গে দীর্ঘ সাক্ষাতের পর ঐক্যমতের সরকার গড়তে রাজি হয় বারিসান ন্যাশনাল। এই দলের ওপরই অনেকটা নির্ভর করছিল সরকার কে গঠন করবেন সে বিষয়টি।

এর আগে গত শনিবারের নির্বাচনের ফলে মালয়েশিয়ায় একটি নজিরবিহীন ঝুলন্ত পার্লামেন্ট সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী পদের জন্য দুই প্রধান প্রতিদ্বন্দ্বী- বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম এবং সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন- কেউই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সরল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাননি।

পাকাতান হারাপান প্রধান আনোয়ার ইব্রাহিম এবং পেরিকটান ন্যাশনালের মুহিউদ্দিন ইয়াসিনের সঙ্গে দীর্ঘ বৈঠকের পরও কোনো সিদ্ধান্ত নিতে পারছিলেন না রাজা সুলতান আব্দুল্লাহ।

নির্বাচনের দুই দিন পর সোমবার মালয়েশিয়ার প্রভাবশালী রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান পরবর্তী সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসনের সহজ সংখ্যাগরিষ্ঠতা অতিক্রম করেছে বলে দাবি করে। একই দাবি করেন পেরিকটান ন্যাশনাল (পিএন) দলের প্রধান মুহিউদ্দিন ইয়াসিনও। তবে শেষ পর্যন্ত তারা সেটি প্রমাণ করতে পারেননি।

নির্বাচনে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে ভূমিকা পালন করেন রাজা আব্দুল্লাহ। এ নিয়ে মাত্র দু’বছরের মধ্যে তৃতীয়বারের মতো মালয়েশিয়ার রাজা দেশের প্রধানমন্ত্রী নির্ধারণ করলেন। তবে সাধারণ নির্বাচনের পর এবার প্রথমবারের মতো এমন ঘটনা ঘটল।

২০১৯ সালে রাজা আল-সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ ৫৯ বছর বয়সে মালয়েশিয়ার সিংহাসনে আরোহণ করেন। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে তিনি দেশটির ১৬ তম রাজা।

মালয়েশিয়াতে একটি অনন্য সাংবিধানিক রাজতন্ত্র রয়েছে, যেখানে ৯ রাজ্যের রাজপরিবার থেকে রাজাদের বেছে নেওয়া হয়েছে। প্রত্যেক রাজা পাঁচ বছরের জন্য রাজত্ব করেন।

প্রিন্ট

আরও সংবাদ