খুলনা | রবিবার | ০৪ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

ক্যামেরুনকে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপ শুরু সুইজারল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক |
০৬:১২ পি.এম | ২৪ নভেম্বর ২০২২


জন্ম তার ক্যামেরুনে। কিন্তু দেশের হয়ে ফুটবল খেলা হয়নি তার। ২০১৮ সালে সুইজারল্যান্ডের জার্সি গায়ে চাপিয়ে বিশ্বকাপে অভিষেক হয় ব্রিল এমবোলো।

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে প্রতিপক্ষ হিসেবে তিনি পান জন্মভূমি ক্যামেরুনকে। আর জন্মভূমির বিপক্ষে ম্যাচের ৪৮ তম মিনিটে করেন সুইজারল্যান্ডের প্রথম গোল।

ম্যাচের শুরু থেকে জন্মভূমির ওপর আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হতে দেখা যায় এমবোলোকে। মিডফিল্ডার জারদান শাকিরির সঙ্গে মিলে একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে রাখেন ক্যামেরুনের ডিফেন্ডারদের।

প্রথমার্ধে গোলের দেখা না মিললেও দ্বিতীয়ার্ধের শুরুতেই ডেডলক ভাঙ্গেন এমবোলো। শাকিরির করা ক্রসে ডি বক্সের ভেতর প্লেসিং শটে বল জালে জড়িয়ে যেখানে উল্লাসে মাতার কথা ছিল তার, সেখানে তিনি ছিলেন পুরো ভিন্নরূপে। গোলের পর হাত তুলে কিছুক্ষণ দাঁড়িয়ে উল্লাস না করেই ফেরেন খেলায়।

১৯৯৭ সালের ১৪ ফেব্রুয়ারি ক্যামেরুনের ইয়াউন্দেতে জন্ম নেন এমবোলো। ছোট থাকতেই বাবা মা এর বিচ্ছেদ হয়ে গেলে তাকে নিয়ে তার মা চলে আসেন ফ্রান্সে।

তার দ্বিতীয় পিতা সুইজারল্যান্ডের নাগরিক হওয়ার সুবাদে সেখানেই বেড়ে ওঠা হয় এমবোলোর। আর সেই সুবাদে ২০১৫ সালের মার্চে তার জায়গা হয় সুইজারল্যান্ডের জাতীয় দলে।

২০১৮ সালে সুইসদের হয়ে বিশ্বকাপের অভিষেক হয় তার। অভিষেক আসরেই পর্তুগালের বিপক্ষে জোড়া গোল করে সকলের নজরে আসেন এই ফরোয়ার্ড। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয় নি তার।

প্রিন্ট

আরও সংবাদ