খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

সিধু মুসওয়ালা হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী গোল্ডি ব্রার যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

খবর প্রতিবেদন |
০৫:০৪ পি.এম | ০২ ডিসেম্বর ২০২২


পাঞ্জাবি গায়ক ও ভারতের কংগ্রেস নেতা সিধু মুসওয়ালা হত্যার অন্যতম প্রধান ষড়যন্ত্রকারী গ্যাংস্টার গোল্ডি ব্রার যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হয়েছেন। একটি সূত্র জানিয়েছে, গত ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে তাঁকে আটক করা হয়েছে। তবে ভারত সরকার এখনো এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক বিবৃতি পায়নি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি আজ শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

সূত্র (এনডিটিভি যার নাম প্রকাশ করেনি) জানিয়েছে, লরেন্স বিষ্ণুই গ্যাংস্টারের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন গোল্ডি ব্রার। ২০১৭ সাল থেকে কানাডায় থাকা গোল্ডি ব্রার গত মে মাসে যুক্তরাষ্ট্রে চলে যান। সেখানে ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো শহরে বসবাস করছিলেন তিনি।

ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং, দিল্লি পুলিশের গোয়েন্দা শাখা এবং পাঞ্জাব পুলিশ জানিয়েছে, গোল্ডি ব্রারের গ্রেপ্তার ক্যালিফোর্নিয়ায় চাঞ্চল্য সৃষ্টি করেছে বলে তারা শুনেছেন।

সম্প্রতি সিধু মুসওয়ালার বাবা দাবি করেছেন, গোল্ডি ব্রার সম্পর্কে যে কোনো ধরনের তথ্যের জন্য ভারত সরকার ২ কোটি রুপি পুরস্কার ঘোষণা করেছে। এনডিটিভি জানিয়েছে, গোল্ডি ব্রার ২০১৭ সালে ‘স্টুডেন্ট ভিসায়’ কানাডা গিয়েছিলেন।

২৮ বছর বয়সী শুভদীপ সিং সিধু মূলত ‘সিধু মুসওয়ালা’ নামে পরিচিত। গত ২৯ মে পাঞ্জাবের মানসা জেলায় তাঁর গ্রামের কাছে তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। সিধু ভারতের কংগ্রেস পার্টির একজন নেতাও ছিলেন। পাঞ্জাব সরকার মুসওয়ালাসহ ৪২৪ জনের নিরাপত্তা প্রত্যাহার করার একদিন পরই গুলিবিদ্ধ হন সিধু।

ঘটনার সময় সিধু এবং তাঁর দুই বন্ধু একটি জিপে করে পাঞ্জাবের মনসা জেলার জওহর কে গ্রামে যাওয়ার সময় হামলার ঘটনা ঘটে। সিধুর গাড়ি লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি করা হয়। পরে তাঁকে গাড়ির ভেতরে সিটে পড়ে থাকতে দেখা যায়। প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল। দ্রুত হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

প্রিন্ট

আরও সংবাদ