খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

প্রবাসী রেমিট্যান্সে ভারতের বিশ্বরেকর্ড

খবর প্রতিবেদন |
০১:০৬ এ.এম | ০৩ ডিসেম্বর ২০২২


চলতি বছরের এখন পর্যন্ত ভারতীয় প্রবাসীরা নিজ দেশে ১০ হাজার কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। মাত্র ১১ মাসে কোনো দেশে এই পরিমাণ রেমিট্যান্স পাঠানোর ঘটনাকে ‘বিশ্বরেকর্ড’ বলে উলে­খ করেছে বিশ্বব্যাংক। ভারত ছাড়া বিশ্বের আরও যেসব দেশে ২০২২ সালে রেমিট্যান্স পাঠানোর হার বেড়েছে, সেসব হলো মেক্সিকো, চীন, মিসর ও ফিলিপাইন।
শুক্রবার নিজেদের এক প্রতিবেদনে বিশ্বব্যাংকের পক্ষ থেকে এ সম্পর্কে বলা হয়, এই প্রথম কোনো একটি দেশ বছর শেষ হওয়ার আগেই ১০ হাজার কোটি ডলার রেমিট্যান্স গ্রহণ করলো।
প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছে, অনুন্নত ও মধ্যম আয়ের দেশগুলোর আয়ের খুবই গুরুত্বপূর্ণ উৎস এই রেমিট্যান্স বা প্রবাসীদের পাঠানো অর্থ। এসব দেশের অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পগুলো টিকিয়ে রাখার অন্যতম স্তম্ভ এই রেমিট্যান্স, চলতি বছর ভারতে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে, তা দেশটির বার্ষিক মোট উৎপাদনের (জিডিপি) ৩ শতাংশ।
গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুরসহ বিশ্বের উন্নত দেশগুলোতে হাজার হাজার ভারতীয় উচ্চবেতনের বিভিন্ন চাকুরি করছেন, কিংবা রেস্তোরাঁ- দোকানপাটসহ খুচরা নানা ব্যবসায় নিজেদের গুছিয়ে নিয়েছেন। ফলে প্রতি বছরেই নিজ দেশে তাদের রেমিট্যান্স পাঠানোর হারও বাড়ছে।
যুক্তরাষ্ট্র ও অন্যান্য উন্নত দেশের শ্রমবাজারে মজুরি বৃদ্ধি ও সতেজ ভাব থাকায় বিশ্বের বিভিন্ন দেশে চলতি বছর রেমিট্যান্স পাঠানোর হার বেড়েছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে বিশ্বজুড়ে রেমিট্যান্স পাঠানোর হার বৃদ্ধি পেয়েছে ৫ শতাংশ।

প্রিন্ট

আরও সংবাদ