খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

স্বর্ণের দাম বেড়ে ইতিহাসে সর্বোচ্চ

খবর প্রতিবেদন |
১০:২২ পি.এম | ০৩ ডিসেম্বর ২০২২


দেশের বাজারে আবারও স্বর্ণের দামে রেকর্ড হয়েছে। নতুন করে ভরিতে দাম বেড়েছে সর্বোচ্চ ৩ হাজার টাকা। সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দাম ভরি প্রতি ৮৭ হাজার টাকা ছাড়িয়ে গেছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে দেশের বাজারে এত দাম ওঠেনি এই মূল্যবান ধাতুর।

স্বর্ণের এই নতুন দর আগামীকাল রবিবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুস বলছে, স্থানীয় বাজরে তেজাবী বা খাঁটি স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশের বাজারে স্বর্ণ–রুপার নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

বাজুসের নতুন ঘোষণা অনুযায়ী, আগামীকাল থেকে থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হবে ৮৭ হাজার ২৪৬ টাকা। যেখানে আজ শনিবার পর্যন্ত বিক্রি হয়েছে ৮৪ হাজার ৫৬৪ টাকায়। সে হিসাবে ভরিতে বেড়েছে ৩ হাজার ৩২ টাকা।

এর আগে গত সেপ্টেম্বরের শুরুতে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের রেকর্ড দাম বেড়ে হয়েছিল ৮৪ হাজার ৫৬৪ টাকা। এরপর কয়েক দফা দাম বেড়েছে–কমেছে।

গত ১২ নভেম্বরও ২২ ক্যারেট স্বর্ণের দাম ছিল ৮০ হাজার ১৩১ টাকা। ১৩ নভেম্বরে এবং ১৮ নভেম্বর দুই দফা দাম বেড়েছে। ১৩ নভেম্বর দাম বেড়ে ৮২ হাজার ৪৬৪ টাকা এবং ১৮ নভেম্বর আরও বেড়ে ৮৪ হাজার ২১৪ টাকা হয়। যে দাম আজ পর্যন্ত কার্যকর রয়েছে। অর্থাৎ এক মাসেরও কম সময়ের মধ্যে স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ৭ হাজার টাকার বেশি।

বাজুসের নতুন দর অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮৩ হাজার ২৮০ টাকা। যা আগে ছিল ৮০ হাজার ৩৬৪ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরির ৬৮ হাজার ৯৩৪ টাকা থেকে বেড়ে হয়েছে ৭১ হাজার ৩৮৩ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৫৬ হাজার ৬৮৭ টাকা থেকে বাড়িয়ে ৫৯ হাজার ৪৮৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

সে হিসাবে এক মাসের ব্যবধানে ২২ ক্যারেট মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ৭ হাজার ১১৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটে বেড়েছে ৬ হাজার ৭৬৫ টাকা, ১৮ ক্যারেটে ৫ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণে দাম বেড়েছে ৫ হাজার ১৩২ টাকা।

তবে রুপার দাম আগের মতো অপরিবর্তিত রয়েছে। ২২ ক্যারেটের রুপার ভরি ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা ভরিপ্রতি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

 

প্রিন্ট

আরও সংবাদ