খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

কল করার সময় যে শব্দ শুনলে বুঝবেন রেকর্ড হচ্ছে

লাইফস্টাইল ডেস্ক |
০৩:১৪ পি.এম | ১২ ডিসেম্বর ২০২২


আপনার অজান্তে অপর প্রান্তের মানুষ কল রেকর্ড করতে পারে। সচেতন না হলে আপনি ঘুনাক্ষরেও টের পাবেন না। গোপনে কল রেকর্ড হচ্ছে কিনা তা বোঝার উপায় আছে।

অনুমতি ছাড়া কল রেকর্ডিং বেশিরভাগ দেশেই বেআইনি। ফোনের অপর প্রান্তের মানুষটির অনুমতি নিয়ে তবেই কল রেকর্ডিং করা যায়। যদিও এই নিয়ম মানেন না অনেকেই। গোপনে শুরু হয় কল রেকর্ডিং। আপনার ফোনও গোপনে রেকর্ড হচ্ছে কিনা বুঝবেন কীভাবে? জানুন উপায়।

যেভাবে বুঝবেন কল রেকর্ড হচ্ছে

কল রেকর্ড করলে বেশিরভাগ সময় ফোনের অপর প্রান্তে বিশেষ বিপ সাউন্ড শোনা যায়। এই শব্দ শুনলেই বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে। একটি নির্দিষ্ট সময় অন্তর কলের মধ্যে এই শব্দ শোনা যাবে। যা শুনতে পেলে সাবধান হয়ে যাব। এমন কিছু বলবেন না যা রেকর্ড হলে ভবিষ্যতে আপনি সমস্যায় পড়তে পারেন।

সম্প্রতি সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করেছে গুগল। ফলে এখন প্লে স্টোরে এমন কোনও অ্যাপ নেই যা কল রেকর্ড করতে পারে। তবে অ্যানড্রয়েড ফোনে ইন বিল্ট কল রেকর্ডার ব্যবহার করে যে কেউ কল রেকর্ড করতে পারেন। তবে সেই ক্ষেত্রে ফোনের অপর প্রান্তের মানুষটিকে জানিয়ে তবে শুরু হবে রেকর্ডিং।

গুগলের মতে, গোপনে কল রেকর্ডিং গ্রাহকের গোপনীয়তা লঙ্ঘন করে। এই কারণে না জানিয়ে কল রেকর্ডিংয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন।

আগে ট্রুকলারের মাধ্যমে কল রেকর্ডিং করার সুযোগ ছিল। কিন্তু এখন ট্যুকলারেও কল রেকর্ডিং করা যায় না।

তবে গুগল ডায়ালার ব্যবহার করেই কল রেকর্ড করা যাবে। এই অ্যাপ থেকে কল রেকর্ডিং শুরু আগে ফোনের অপর প্রান্তের ব্যক্তিকে তা জানিয়ে দেওয়া হবে।

যদিও পুরনো কিছু ফোনের ডায়ালারে এখনও কল রেকর্ডিং ফিচার উপস্থিত রয়েছে। এই সব ফোনের ডিফল্ট ডায়ালার থেকে কল রেকর্ডিং করলে অপর প্রান্তে কেউ ঘুণাক্ষরেও টের পাবেন না। সেই সব ফোন থেকে আপনার কল রেকর্ড হলে কোনও ভাবেই তা বুঝে ওঠা সম্ভব নয়। এই কারণেই ফোনে যে কোনও কথা বলার আগে সাবধান হতে হবে। এমন কিছু ফোনে না বলা ভালো যা রেকর্ড হলে পরে সমস্যায় পড়তে পারেন।

প্রিন্ট

আরও সংবাদ