খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

যশোরের প্রথম সংবাদপত্র দৈনিক স্ফুলিঙ্গের প্রধান সম্পাদক মিয়া আব্দুস সাত্তার আর নেই

নিজস্ব প্রতিবেদক, যশোর |
১২:৩২ এ.এম | ২৪ ডিসেম্বর ২০২২


যশোরের প্রথম সংবাদপত্র দৈনিক স্ফুলিঙ্গ পত্রিকার প্রধান সম্পাদক মিয়া আব্দুস সাত্তার (৮৬) আর নেই। তিনি শুক্রবার সকাল সাতটার দিকে শহরের শেখহাটি বাবলাতলা এলাকার তার ছোট ছেলের ভাড়া বাসায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল­াহর এবং আমরা আল­াহর কাছেই ফিরে যাবো)। তিনি দুই পুত্র ও চার কন্যা সন্তান রেখে গেছে। তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে বললে সংবাদপত্র জগতের সাথে সংশ্লিষ্ট সকলে তার খোঁজখবর নেন ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান। দুপুর আড়াইটার দিকে প্রেসক্লাব যশোরে চত্বরে তার মরদেহ নিয়ে আসলে প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, ভারপ্রাপ্ত সম্পাদক সরোয়ার হোসেন শেষ শ্রদ্ধা জানান। 
এছাড়া তার প্রতি শেষ শ্রদ্ধা জানান যশোর সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিযন, ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন, দৈনিক স্পন্দন, দৈনিক কল্যাণ, দৈনিক গ্রামের কাগজসহ, যশোর থেকে বিমান প্রকাশিত বিভিন্ন পত্রিকার পক্ষ থেকে তাকে শ্রদ্ধা জানানো হয়।
শুক্রবার জুম্মাবাদ তার নামাজে জানাজা উপ-শহর মার্কাস মসজিদে প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। পরে তাকে ঘোপ কবরস্থানে মিয়া আব্দুস সাত্তারের স্ত্রী ও পুত্রের পাশে তাকে দাফন করা হয়।
মিয়া আব্দুস সাত্তার ১৯৩৮ সালের ৪ এপ্রিল ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলাধীন সোনাতুন্দি গ্রামে জন্মগ্রহণ করেন । তাঁর পিতা মরহুম এস এম আদিল উদ্দিন এবং মাতা মরহুমা মাজিদুন নেছা। ৪ ভাইয়ের মধ্যে মিয়া আব্দুস সাত্তার ছোট। গ্রামের পাঠশালায় তাঁর শিক্ষাজীবন শুরু। কর্মচঞ্চল এই মানুষটি শখের বশে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। ১৯৫৮ সালে ফরিদপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক জাগরণ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। পেশাগত জীবনে তিনি ছিলেন দৈনিক সংবাদের ফরিদপুর জেলা প্রতিনিধি, ইউপিপি’র ফরিদপুর সংবাদদাতা। যশোরের নওয়াপাড়া থেকে প্রকাশিত মাসিক মুকুলের সম্পাদনা সহকারী হিসেবে মিয়া আব্দুস সাত্তারের যশোর আগমন। পরে আত্মীয়তার সূত্র ধরে যশোরের নতুন উপ-শহরে স্থায়ী নিবাস গড়ে তোলেন। এছাড়া তিনি দৈনিক পয়গম, ইস্টার্ণ নিউজ এজেন্সি (এনা) এর যশোর প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি সাপ্তাহিক গণদাবী’র বার্তা সম্পাদক, সাপ্তাহিক ইশারা’র যুগ্ম-সম্পাদক হিসেবেও কর্মরত ছিলেন। এর বাইরে মিয়া আব্দুস সাত্তার দৈনিক বঙ্গবার্তা, সাপ্তাহিক মুক্তি’র যশোর প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন। মিয়া আব্দুস সাত্তারের সম্পাদনায় যশোর থেকে ১৯৭১ সালের ৯ ডিসেম্বরে প্রকাশিত হয় প্রথম দৈনিক স্ফুলিঙ্গ। তাঁর নেতৃত্বে দৈনিক স্ফুলিঙ্গ যশোরসহ এতদাঞ্চলের সাংবাদিকতায় এক ভিন্নমাত্রা যোগ করে। যশোরের সংবাদপত্রের আজকের জয়যাত্রায় দৈনিক স্ফুলিঙ্গ এর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

প্রিন্ট

আরও সংবাদ