খুলনা | শনিবার | ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | ২২ মাঘ ১৪২৯

হজের সব নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি

খবর প্রতিবেদন |
০৩:২৭ পি.এম | ১০ জানুয়ারী ২০২৩


২০২৩ সালের হজ মৌসুমের জন্য করোনা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। ফলে করোনার আগের সময়ের মতোই এবারের হজ অনুষ্ঠিত হবে। সোমবার সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে।

২০১৯ সালে মহামারী আঘাত হানার আগের বছর প্রায় ২৬ লাখ মানুষ হজ করেছিলেন। ২০২০ এবং ২০২১ সালে সীমিত সংখ্যক মানুষকে হজ করার অনুমতি দেওয়া হয়েছিল। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ২০২২ সালে ১০ লাখ মুসলিম হজ পালন করেন। গত বছর ওমরা পালন করেছেন প্রায় ১ কোটি ৯০ লাখ মুসলিম।

সৌদির হজ মন্ত্রণালয় এক টুইটবার্তায় জানিয়েছে, মক্কা এবং মদিনায় ইসলামের পবিত্রতম স্থানগুলো পরিদর্শনের জন্য এই মৌসুমে মুসলিমদের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

২০২৩ সালের ২৬ জুন হজ মৌসুম শুরু হবে বলে আশা করা হচ্ছে। সৌদি আরব বরাবরের মতো এবারের হজ নিয়েও ব্যাপক পরিকল্পনা ও নিরাপত্তার বিষয়টি হাতে নিয়েছে।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একটি অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার লক্ষ্য হলো ওমরা এবং হজ করার ক্ষমতা বার্ষিক ৩ কোটি উন্নীত করা। এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে ১৩.৩২ বিলিয়ন ডলার রাজস্ব আয় করা।

প্রতিটি সক্ষম মুসলমানের জন্য জীবনে একবার হজ করা ফরজ। করোনা মহামারীতে সৌদি সরকারের বিভিন্ন শর্তের কারণে এতদিন যারা হজ করতে পারেননি, এবার সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় তাদের সমস্যা কেটে গেল।

প্রিন্ট

আরও সংবাদ