খুলনা | শনিবার | ০২ ডিসেম্বর ২০২৩ | ১৭ অগ্রাহায়ণ ১৪৩০

চালনা পৌরসভা এলাকায় ওয়াপদা ভেড়িবাঁধ ছিদ্র করে নোনা পানি উত্তোলন

নিজস্ব প্রতিবেদক |
০১:৪১ এ.এম | ২৫ জানুয়ারী ২০২৩


দাকোপ উপজেলার চালনা পৌরসভা ৩১নং পোল্ডারে পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার রাস্তায় ভাঙন এলাকায় রাস্তার নিচে বোরিং করে পাইপ বসাচ্ছে স্বার্থন্বেষী মহল। অভিযোগ করেও প্রতিকার পাচ্ছেন না স্থানীয়রা। পানি উন্নয়ন বোর্ডের এমন দায়িত্ব অবহেলায় ক্ষুব্ধ তারা।
সরেজমিনে গিয়ে ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, দাকোপের চালনা পৌরসভা ৯নং ওয়ার্ডে চালনা মেরিন কোম্পানির ভাঙন এলাকায় ৩১নং পোল্ডারের ওয়াপদা রাস্তায় পানি সরবরাহ করতে অবৈধভাবে পাইপ বসানো হচ্ছে। স্থানীয় এলাকাবাসী বিভিন্ন সরকারি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেও কোন প্রতিকার পায়নি। গত ১৮ জানুয়ারি রাস্তা ছিদ্র করে পাইপ বসানো কাজ করা অবস্থায় মৌলিকভাবে পানি উন্নয়ন বোর্ডের এসও কাজ বন্ধ করে দেন। কিছুদিন বন্ধ থাকার পর ক্ষমতার বলে নতুন করে আবারো পাইপ বসাচ্ছে চক্রটি।
স্থানীয়রা জানিয়েছেন, স্থানীয় প্রভাবশালী নেতার ইশারায় নুরনবী ঢালী নামে এক ব্যক্তি এ কাজ করছেন। ওয়াপদা রাস্তা ভাঙন দেখা দিয়েছে। চালনা লঞ্চঘাট থেকে দাকোপ খেয়াঘাট পর্যন্ত চুনকুড়ি নদী খনন কাজ চলছে। এ লাভজনক ফ্রি বালু নেয়ার জন্য নুরনবী ঢালী নামে এক ব্যক্তি এ কাজের সাথে জড়িত বলে অভিযোগ রয়েছে। এক দিকে নদীতে লবণ পানি অন্য দিকে নদী ভাঙন এলাকায় এ ধরনের অবৈধ কাজ সম্পন্ন কিভাবে হচ্ছে এটা এলাকাবাসীদের বোধগম্য নয়।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের ৩১নং পোল্ডারের দায়িত্বরত এসও ব্যবহৃত মোবাইল (০১৬৩২ ৫১৫১৭৪) নম্বরে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি। 
স্থানীয় জনপ্রতিনিধি কাউন্সিলর মেহেদী হাসান বুলবুল জানান, তিনি এলাকার বাইরে অবস্থান করছেন। এলাকায় ফিরে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফ হোসেন বলেন, এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে ওয়াপদার রাস্তা ছিদ্র কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিল। এখন আবার ভেড়িবাঁধ ছিদ্র করছে, এমন তথ্য তো জানা নেই। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রিন্ট

আরও সংবাদ