খুলনা | সোমবার | ০৪ মার্চ ২০২৪ | ২১ ফাল্গুন ১৪৩০

মুক্তিযুদ্ধের দুর্লভ ছবির চিত্রগ্রাহক জালাল উদ্দিন হায়দার আর নেই

খবর ডেস্ক |
০১:৩৪ এ.এম | ১৫ মার্চ ২০২৩


মুক্তিযুদ্ধের দুর্লভ অসংখ্য ছবির চিত্রগ্রাহক, ইতিহাসের সাক্ষী ফটোসাংবাদিক জালাল উদ্দিন হায়দার আর নেই। তিনি সোমবার দিবাগত রাত ৩টা ১৫ মিনিটে মৃত্যুবরণ করেন (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল­াহর এবং আমরা আল­াহর কাছেই ফিরে যাবো)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার ছেলে নিজাম উদ্দিন হায়দার এ তথ্য জানিয়েছেন।
জালাল উদ্দিন হায়দারের ফেসবুক ওয়াল থেকে এক স্ট্যাটাসে নিজাম উদ্দিন হায়দার বলেন, ‘আমার বাবা জালাল উদ্দিন হায়দার সোমবার রাত ৩টা ১৫ মিনিটে ইন্তেকাল করেছেন, তার রুহের মাগফিরাতের জন্য আপনারা দোয়া করবেন।’
১৯৪১ সালের ২৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন জালাল উদ্দিন হায়দার। যশোর জেলা স্কুল থেকে মাধ্যমিক ও পরবর্তী সময়ে ওই জেলা স্কুল থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ১৯৬৫ সালে ঢাকায় আসেন জালাল উদ্দিন হায়দার। এরপর তিনি দৈনিক পয়গাম দিয়ে ফটোসাংবাদিক হিসেবে চাকুরি জীবন শুরু করেন। তিনি সর্বশেষ দৈনিক জনকণ্ঠে কাজ করেছেন।
নিজের ক্যারিয়ার শুরু করেন দৈনিক পয়গাম পত্রিকায় যুক্ত হওয়ার মধ্যদিয়ে। সবশেষ তিনি কাজ করেছেন দৈনিক জনকণ্ঠে। পাশপাশি মুক্তিযুদ্ধ ও এর আগে-পরের অনেক দুর্লভ ছবি ধারণ করেছেন জালাল উদ্দিন হায়দার।
এই কিংবদন্তির মৃত্যুতে তার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন ফটোসাংবাদিকসহ নানা শ্রেণি পেশার মানুষ। 
এদিকে তার মৃত্যুতে শোক জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।
প্রবীণ ফটোসাংবাদিক জালাল উদ্দিন হায়দার জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের অসাধারণ ও দুর্লভ সব ছবির চিত্রগ্রাহক।

প্রিন্ট

আরও সংবাদ