খুলনা | বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

সাংবাদিকদের ওপর হামলা অনভিপ্রেত ঘটনা

|
১২:০২ এ.এম | ১৮ মার্চ ২০২৩


সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচনের প্রথম দিন পুলিশের লাঠিপেটায় আইনজীবী, সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। সর্বোচ্চ আদালতে পুলিশের এ রকম আচরণ নজিরবিহীন। ভোটকেন্দ্রের ভেতরে থাকা সাংবাদিকদের ওপর চড়াও হয়ে এলোপাতাড়ি লাঠিপেটা শুরু করে পুলিশ। সাংবাদিক পরিচয় দেওয়ার পরও পুলিশ নিচে ফেলে বুট দিয়ে উপর্যুপরি লাথিও দিয়েছে, লাঠিপেটা করেছে। অকথ্য ভাষায় গালাগালও করেছে। এ ঘটনার পর সুপ্রিম কোর্ট বিটের সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে জ্যেষ্ঠ সাংবাদিকরা বিষয়টি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে জানালে লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। প্রশ্ন হচ্ছে, দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে পুলিশ সাংবাদিকদের ওপর চড়াও হলো কেন? সাংবাদিকরা পুলিশের আক্রোশের শিকার হলেন কেন?
আইনজীবী সমিতির নির্বাচনে সুপ্রিম কোর্টে সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এক বিবৃতিতে কমিশন বলেছে, গণমাধ্যম কর্মীরা পেশাগত দায়িত্ব পালন করতে বিভিন্ন জায়গায় যাবেন এবং সংবাদ সংগ্রহ করবেন, এটাই স্বাভাবিক। পেশাগত দায়িত্ব পালনকালে এ ধরণের হামলা স্বাধীন ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠায় অন্তরায়। যথাযথ তদন্ত করে হামলাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং ভবিষ্যতে যাতে এ রকম ঘটনা আর না ঘটে, তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহŸান জানিয়েছে কমিশন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর পুলিশ সদস্যদের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন। এই ঘটনাকে অনাকাক্সিক্ষত উলে­খ করে দুঃখ প্রকাশ করেছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার।
পুলিশের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, ভবিষ্যতে এ ধরণের কোনো ঘটনা যাতে না ঘটে, তার জন্য পুলিশ সাবধান থাকবে। হয়তো এ ঘটনার একটি তদন্ত হবে। কিন্তু সেই তদন্ত প্রতিবেদন কি আদৌ প্রকাশ করা হবে? কিংবা সেই তদন্ত প্রতিবেদন অনুযায়ী কি কোনো ব্যবস্থা নেওয়া হবে?
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গত বুধবারের ঘটনা কি আমাদের ১৯৯২ সালের ২১ জুনের ঘটনাটি মনে করিয়ে দিচ্ছে? ১৯৯২ সালে পুলিশ সদস্যরা জাতীয় প্রেস ক্লাবে ঢুকে সাংবাদিকদের ওপর নির্যাতন চালিয়েছিলেন। ১৯৯২ সালের ২১ জুন  জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের ওপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছিল পুলিশ, সেই ঘটনার তদন্তও হয়েছিল। কিন্তু সেই তদন্ত রিপোর্ট কি প্রকাশিত হয়েছে? কোনো ব্যবস্থা কি নেওয়া হয়েছে? ভবিষ্যতে এ ধরণের কোনো অনভিপ্রেত ঘটনা যেন না ঘটে, সেদিকে সংশ্লিষ্ট সবাইকে দৃষ্টি রাখতে হবে।

প্রিন্ট

আরও সংবাদ