খুলনা | বৃহস্পতিবার | ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকিয়া আফজাল মারা গেছেন

খবর প্রতিবদেন |
১২:৫৮ পি.এম | ০৫ এপ্রিল ২০২৩


তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও স্বনামধন্য উদ্যোক্তা রোকিয়া আফজাল রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ নভেনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বুধবার রাত ২টায় তাঁর মৃত্যু হয়। তাঁর পরিবার সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। ৬ এপ্রিল তাঁর মরদেহ দেশে নিয়ে আসা হবে বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।

রোকিয়া আফজাল রহমান স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশে নারী ক্ষমতায়নে ও নারী উদ্যোক্তা সৃষ্টিতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করেন। ষাটের দশকে তিনি একটি বাণিজ্যিক ব্যাংকে যোগদানের মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন। ১৯৬৪ সালে তিনি ব্যাংকটির পূর্ব পাকিস্তান শাখায় দেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবে নিযুক্ত হন। বাংলাদেশ ব্যাংক বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। দেশের অন্যতম শীর্ষ উদ্যোক্তাদের একজন রোকিয়া আফজাল রহমান আশির দশকে মুন্সিগঞ্জে কৃষিভিত্তিক উদ্যোগ শুরু করেন, যেখানে ১৫ হাজার কৃষককে তাঁর এই উদ্যোগের সঙ্গে যুক্ত করে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি।

রোকিয়া আফজাল রহমান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের মাধ্যমে তিনি বিনা বন্ধকিতে নারীদের ঋণ প্রদানের ব্যবস্থা করে উদ্যোক্তা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখেন।

নারীদের উৎপাদিত পণ্য বিক্রির জন্য ‘মিনি মার্ট’ নামের বিশেষ শপ, উইমেন টু উইমেন সাপোর্ট প্রোগ্রামসহ বিভিন্ন উদ্ভাবনী প্রচেষ্টার যাত্রা রোকিয়া আফজালের হাত ধরেই শুরু হয়। উইমেন এন্ট্রাপ্রেনিউরস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনিউরস, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থেকে নারীদের কল্যাণে কাজ করে গেছেন তিনি। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এশিয়ান মহিলা বিশ্ববিদ্যালয়ের সাবেক চেয়ারপারসন রোকিয়া আফজাল রহমান টিআইবি ট্রাস্টি বোর্ডের সদস্য, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের সহসভাপতি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।
 

প্রিন্ট

আরও সংবাদ