খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

তাপপ্রবাহ কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

খবর প্রতিবেদন |
০১:৩৭ পি.এম | ১০ এপ্রিল ২০২৩


দেশের বেশিরভাগ অঞ্চলজুড়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। চৈত্রের শেষ পর্যায়ে এসে গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। তীব্র গরমে রাতে ঘুমাতেও পারছেন না অনেকে। শিশু, বৃদ্ধ ও অসুস্থ রোগীরা গরমে বেশি কষ্ট পাচ্ছেন। একদিকে রমজান মাস, আবার গরম ক্রমেই বাড়তে থাকায় শ্রমজীবী মানুষের দুর্ভোগের যেন শেষ নেই। আবহাওয়ার এমন চিত্র আরও চার থেকে পাঁচ দিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ সোমবার (১০ এপ্রিল) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃষ্টি না হলে কমবে না তাপমাত্রা। তবে আপাতত বৃষ্টি কিংবা কালবৈশাখীর কোনো আশঙ্কা নেই। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা বয়ে চলেছে ৩৭ .৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ১৮ এপ্রিল পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে বলে রোববার জানিয়েছে অধিদফতর।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী এক সপ্তাহ মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন জায়গাতে। আগামী ১৮ এপ্রিলের পর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের ৩০টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। এর মধ্যে ১৯টি জেলা ও অঞ্চলে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি ছিল।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, আগামী ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত খুলনা, রাজশাহী, ফরিদপুর ও মাদারীপুরের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও যশোর জেলার তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। এ সময় দেশের অন্যান্য জেলায় তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

প্রিন্ট

আরও সংবাদ