খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মৃতির দর্পণে হাফিজ স্যার

মোঃ আবদুর রহমান |
০১:৩৪ এ.এম | ২৬ এপ্রিল ২০২৩


এই সুন্দর পৃথিবী থেকে সকলকেই চলে যেতে হবে একদিন। এর কোনো ব্যতিক্রম নেই। এটাই পৃথিবীর ধারা, জীবনেরও ধারা। “জন্মিলে মরিতে হবে / অমর কে কোথা কবে, / চিরস্থির কবে নীর, হায় রে, জীবন-নদে?” এ ধারা সবার জন্য সত্য, সব সময়ের জন্য সত্য। পবিত্র কোরআনে মহান আল­াহ তায়ালা ইরশাদ করেছেন, ‘প্রত্যেক প্রাণিই মৃত্যুর স্বাদ আস্বাদন করবে।’ (সূরা আনকাবুতঃ ৫৭)। খ্রিস্টান ধর্মেও অনুরূপ কথা মৃত্যু সম্পর্কে - “None has any escape from the ice hand of death” অর্থাৎ ‘মৃত্যুর তুহিন শীতল পরশ থেকে কারো রেহাই নেই। বস্তুত মৃত্যু এক অনিবার্য সত্য।
পার্থিব জীবনের এই অবশ্যম্ভাবী পরিণতি এবং মহাসত্যকে বরণ করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খুলনার সাবেক উপ-পরিচালক জনাব মোঃ হাফিজুর রহমান গত ২৩ এপ্রিল রাতে আমাদের সবার মাঝ থেকে চিরতরে চলে গেছেন। (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, আমরাতো আল­াহর এবং আল­াহর কাছেই ফিরে যাবো)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে, আত্মীয়-স্বজন, অসংখ্য গুণগ্রাহী ও সহকর্মী রেখে গেছেন।
মানবজীবনের ট্রাজেডিই এখানে। আসলে আমরা এক অন্ধকার আবর্তে ঘুরে বেড়াচ্ছি। আমরা বুঝতে পারি না জীবনের সবচেয়ে প্রয়োজনীয় মুহূর্ত কোনটি। আমরা মানুষ, আমাদের হৃদয় আছে, আছে অনুভূতি। তাই মোঃ হাফিজুর রহমান স্যারের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আজ শোকাহত চিত্তে খুলনার সাবেক উপ-পরিচালক মোঃ হাফিজুর রহমানের অনেক স্মৃতি, অনেক কথাই হৃদয়ে জাগছে; অনেক ছবি যেন স্মৃতিপটে ভেসে উঠছে। স্যারের স্মৃতি আমার কাছে পরম বেদনাবহ। এই স্মৃতি চোখের পানির বিন্দুতে বিন্দুতে যেন দৃশ্য থেকে দৃশ্যান্তর ঘটিয়ে চলে। ভাবছি পার্থিক জীবন কত অনিত্য।
জনাব মোঃ হাফিজুর রহমান ছিলেন একজন নিবেদিত প্রাণ দক্ষ কৃষি কর্মকর্তা। মহামারী করোনা তথা তীব্র তাপদাহ ও ঝড়-বৃষ্টি উপেক্ষা করে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। অক্লান্ত পরিশ্রম ও দক্ষ নেতৃত্বের মাধ্যমে খুলনা জেলার কৃষি উৎপাদন বৃদ্ধিতে তিনি পালন করে গেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রকৃতপক্ষে তিনি ছিলেন একজন সফল কৃষি উপ-পরিচালক। মোঃ হাফিজুর রহমান আমাদের ছেড়ে চিরতরে চলে গেছেন কিন্তু রেখে গেলেন তাঁর কর্মের আদর্শ।
মানুষ তার কীর্তির মাঝেই বেঁচে থাকে। হাফিজ স্যারও তাঁর কর্মের আদর্শ নিয়ে আমাদের অন্তরে জাগ্রত থাকবেন চিরকাল। আমরা তাঁর রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। নশ্বর পৃথিবীর শাশ্বত চিরন্তন সত্য হলো মৃত্যু। আমাদের সবাইকে এ জগৎ ছেড়ে পরপারে যেতে হবে এটা স্বাভাবিক। আল­াহ তা’য়ালা সবাইকে মৃত্যুর জন্য বেশি বেশি চিন্তা ফিকির করা ও মৃত্যুর জন্য সর্বদা প্রস্তুত থাকার তাওফিক দান করুন।
লেখক : উপ-সহকারী কৃষি কর্মকর্তা (পিআরএল) উপজেলা কৃষি অফিস, রূপসা, খুলনা।

প্রিন্ট

আরও সংবাদ