খুলনা | সোমবার | ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

গুগল মেসেজেস-এ যুক্ত হতে পারে এআই

লাইফস্টাইল ডেস্ক |
০১:৪৭ পি.এম | ০৭ মে ২০২৩


চ্যাটজিপিটি আসার পর থেকে এআই নিয়ে শুরু হয়েছে প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় টিকে থাকতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাঁদের পরিষেবাগুলোতে যোগ করে চলেছে বিভিন্ন এআইয়ের সুবিধা। মাইক্রোসফট সম্প্রতি তাঁদের বিভিন্ন পরিষেবায় যুক্ত করেছে এআই। স্ন্যাপচ্যাটেও যুক্ত হয়েছে ‘মাই এআই’ নামের চ্যাটবটের সুবিধা। শোনা যাচ্ছে, এবার গুগল মেসেজেস-এ যুক্ত হতে পারে এআই।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকরাডারের প্রতিবেদন অনুযায়ী, নাইনটুফাইভগুগলের সম্প্রতি প্রকাশিত এক স্ক্রিনশটে গুগল মেসেজেসে নতুন এআইয়ের সুবিধাটি দেখতে পাওয়া যায়। এ ছাড়া, গোপন কোডের দেখা পাওয়া যায় অ্যাপটিতে। ধারণা করা হচ্ছে, নতুন এআই ফিচারটির নাম ‘ম্যাজিক কম্পোজ’। ফিচারটি মূলত সাজেশনে আসা মেসেজ উন্নত করবে। সাজেশনের মেসেজগুলো গানের লিরিক্সসহ বিভিন্ন রূপে পাওয়া যাবে।

এদিকে, এখন থেকে গুগল ওয়ার্কস্পেস অ্যাকাউন্টে পাওয়া যাবে বার্ডের সুবিধা। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ গুগলের প্রতিবেদন অনুযায়ী, ওয়ার্কস্পেস অ্যাকাউন্টে সাধারণত এআইয়ের ব্যবহার বেশি হয়ে থাকে। ‘মাইক্রোসফট ৩৬৫’ এর অ্যাপ্লিকেশনগুলোতে এআইভিত্তিক ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করেছে মাইক্রোসফট। প্রতিযোগিতায় টিকে থাকতে গুগলও ওয়ার্কস্পেসে বার্ডের সুবিধা নিয়ে এসেছে।

এখন থেকে ব্যবহারকারীকে কোড লিখতে ও সফটওয়্যার উন্নয়নেও সহায়তা করবে বার্ড চ্যাটবট । চ্যাটবটটি ব্যবহারকারীকে মোট ২০টি প্রোগ্রামিং ভাষায় কোড লিখে দেবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদন অনুযায়ী, গুগল জানিয়েছে, সি++,গো, জাভা, জাভাস্ক্রিপ্ট, পাইথন ও টাইপস্ক্রিপ্টসহ ২০টিরও বেশি প্রোগ্রামিং ভাষা সমর্থন করবে বার্ড এআই। তবে গুগল সব প্রোগ্রামিং ভাষার তালিকা প্রকাশ করেনি।

গুগল সতর্ক করে জানায়, বার্ড এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। অন্যান্য উত্তরগুলোর মতো এটির দেওয়া কোড কাজ নাও করতে পারে বা ব্যবহারকারীকে প্রত্যাশিত ফলাফল নাও দিতে পারে। ত্রুটি ও দুর্বলতা এড়াতে কোডটি ব্যবহারের আগে অন্তত দুবার খতিয়ে দেখার পরামর্শও দিয়েছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।
 

প্রিন্ট

আরও সংবাদ