খুলনা | সোমবার | ০৪ মার্চ ২০২৪ | ২১ ফাল্গুন ১৪৩০

অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম আর নেই

খবর প্রতিবেদন |
০১:২৬ এ.এম | ১০ মে ২০২৩


বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান, খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম আর নেই। সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্থানীয় সময় দিবাগত রাত ১২টার দিকে তিনি মারা গেছেন (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল­াহর এবং আমরা আল­াহর কাছেই ফিরে যাবো)। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।  
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকার অধ্যাপক আদনান মোর্শেদ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে অধ্যাপক নুরুল ইসলামের মৃত্যুর তথ্য নিশ্চিত করেন।
অধ্যাপক নুরুল ইসলাম মৃত্যুর আগ পর্যন্ত খাদ্য নীতিবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ১৯৮৭ সালে তিনি সংস্থাটির মহাপরিচালকের জ্যেষ্ঠ নীতি পরামর্শক হিসেবে যোগ দেন।
সুদীর্ঘ কর্মজীবনে অধ্যাপক নুরুল ইসলাম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) চেয়ারম্যান ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন তিনি।  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।
বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে তিনি ভিজিটিং একাডেমিক পদে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে উলে­খযোগ্য হলো ইয়েল, অক্সফোর্ড, কেমব্রিজ এবং লন্ডন স্কুল অব ইকোনমিকস। দেশে-বিদেশে ২৫টির বেশি বই প্রকাশিত হয়েছে। প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ‘করাপশন’, ‘ইটস কন্ট্রোল এ্যান্ড ড্রাইভারস অব চেঞ্জ’ (২০১৬); ‘অ্যান ওডেসি : দ্য জার্নি অব মাই লাইফ’ (আত্মজীবনী, ২০১৭) এবং ‘ইন্ডিয়া, পাকিস্তান, বাংলাদেশ : আ প্রাইমার অন পলিটিক্যাল হিস্ট্রি’ (২০১৯)।

প্রিন্ট

আরও সংবাদ