খুলনা | সোমবার | ০৪ মার্চ ২০২৪ | ২১ ফাল্গুন ১৪৩০

হজ মৌসুমের নতুন লোগো প্রকাশ

খবর প্রতিবেদন |
০৫:০৬ পি.এম | ২২ মে ২০২৩


চলতি হজ মৌসুমের (১৪৪৪ হিজরি) নতুন লোগো প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। এবারের হজের লোগেতে ‘আজ্জিন বিন্নাস’  (اذن بالناس) শব্দটি যুক্ত করা হয়েছে। যার অর্থ, মানুষের মাঝে হজের ঘোষণা দিন।

সৌদি সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) ও সাবাক ওয়েব সাইটের খবরে এ তথ্য জানানো হয়েছে।

এবারে হজের লোগো নির্ধারণের ক্ষেত্রে পবিত্র কোরআনের সুরা হজের ২৭ নম্বর আয়াতের সঙ্গে মিল রাখা হয়েছে। যেখানে কাবা নির্মাণ শেষে আল্লাহ তায়ালা হজরত ইবরাহিম আলাইহিস সালামকে মানুষের মাঝে বায়তুল্লাহতে এসে হজ করার জন্য ঘোষণা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সুরা হজের ২৭ নম্বর আয়াতে মূলত বলা হয়েছে,

وَ اَذِّنۡ فِی النَّاسِ بِالۡحَجِّ یَاۡتُوۡکَ رِجَالًا وَّ عَلٰی کُلِّ ضَامِرٍ یَّاۡتِیۡنَ مِنۡ کُلِّ فَجٍّ عَمِیۡ

আর মানুষের কাছে হজের ঘোষণা করে দিন, তারা আপনার কাছে আসবে পায়ে হেঁটে এবং সব ধরনের কৃশকায় উটের পিঠে করে, তারা আসবে দূর-দূরান্তের পথ অতিক্রম করে। (সুরা হজ, আয়াত, ২৭)

সৌদি আরব হজ ও ওমরা মন্ত্রণালয় এমন সময় হজের লোগো প্রকাশ করলো যখন বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে হাজিদের প্রথম কাফেলা সৌদি আরবে পৌঁছাতে শুরু করেছে।

হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, নতুন লোগোটি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সব অ্যাকাউন্ট ছাড়াও অফিস ও সহযোগী প্রতিষ্ঠানে ব্যবহার করা হবে। মন্ত্রণালয় বলেছে, 'হজের মৌসুমের লোগোটি মন্ত্রণালয়ের পরিষেবা এবং হজযাত্রীদের দেওয়া সবধরনের সুযোগ-সুবিধাকে প্রতিফলিত করে'।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে,  গতকাল রোববার বাংলাদেশে হজযাত্রীদের প্রথম ফ্লাইট জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে, এর আগে রাজধানী ঢাকার হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের নিয়ে  জেদ্দার উদ্দেশ্যে উড়াল দেয় চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট।

প্রিন্ট

আরও সংবাদ