খুলনা | সোমবার | ২২ জুলাই ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১

৫০০ সাবস্ক্রাইবার হলেই মনিটাইজেশন দেবে ইউটিউব

খবর প্রতিবেদন |
০৪:৫৪ পি.এম | ১৪ জুন ২০২৩


বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব মনিটাইজেশনে বড় পরিবর্তন আনতে যাচ্ছে। আগে এই প্ল্যাটফর্মে মনিটাইজেশন পেতে বিগত ১ বছরে ১০০০ জন সাবস্ক্রাইবার ও ৪০০ ঘণ্টা ওয়াচ টাইম লাগত। এই নিয়মের পরিবর্তন আনছে সার্চ জায়ান্ট গুগলের ইউটিউব।

এখন অনেক তরুণ ইউটিউবে চ্যানেল খুলে কনটেন্ট আপলোড করছেন। তারা পেশা হিসেবেও এটাকে বেছে নিয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ভিডিও আপলোড করে মাসে লাখ লাখ টাকা উপার্জনও করছেন। কিন্তু ইউটিউবে টাকা উপার্জন কিন্তু মোটেও সহজ নয়। তার জন্য বেশ কিছু কঠিন ধাপ পার হতে হয়।  ফলে অনেকেই চ্যানেল খুললেও খানিকটা হতাশ হয়েই মাঝ পথে বন্ধ করে দেন ভিডিও আপলোড। তাদের কথা ভেবেই মনিটাইজেশন পদ্ধতিতে কিছুটা সহজ করল ইউটিউব।

এতদিন ইউটিউব থেকে উপার্জন শুরু করার ক্ষেত্রেও বেশ কিছু ধাপ পার করতে হতে। পলিসি অনুযায়ী, যেকোনো চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা কমপক্ষে হতে হত ১০০০। এখানেই শেষ নয়, ওয়াচ আওয়ার হতে হত ৪০০০ ঘণ্টা। তবে ভিডিওতে ৪ হাজার ঘণ্টা ওয়াচ আওয়ার বা শর্টটে ১০ মিলিয়ন ভিউ হলেও চ্যানেলে মনিটাইজেশন হত। কিন্তু এই লক্ষ্য পূরণ করা নতুন চ্যানেলের জন্য অত্যন্ত কঠিন। সেই কথা চিন্তা করেই পদক্ষেপ করল ইউটিউব। এবার আর ১০০০ নয়, সাবক্রাইবারের সংখ্যা ৫০০ হলেই চ্যানেল মনিটাইজেশন হবে। অর্থাৎ উপার্জন করতে পারবেন টাকা। তবে সেই সঙ্গে ওয়াচ আওয়ার হতে হবে ৩০০০ ঘণ্টা। তবে এই মুহূর্তে নির্দিষ্ট কয়েকটি দেশের ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। তার মধ্যে আছে আমেরিকা, কানাডা, তাইওয়ান ও সাউথ কোরিয়া।

ইউটিউবের এই সিদ্ধান্ত নতুন বা ছোট ক্রিয়েটারদের সাহায্য করবে আশা করা যাচ্ছে।

প্রিন্ট

আরও সংবাদ