খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

ডেঙ্গু ঠেকাতে ডব্লিউএইচওর প্রস্তাবিত ভ্যাকসিন প্রয়োগের পরামর্শ

খবর প্রতিবেদন |
০১:০৩ এ.এম | ২৭ জুলাই ২০২৩


এডিস মশাবাহী রোগ ডেঙ্গু প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি কর্তৃক প্রস্তাবিত দু’টি ভ্যাকসিন আছে। যেগুলো ইতোমধ্যেই বিশ্বের প্রায় ২০টির মতো দেশে অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে ভাইরাস নিয়ে কাজ করা সংগঠন সোসাইটি ফর মেডিকেল ভাইরোলজিস্টস্ বাংলাদেশ।
সংগঠনটি বলছে-এই ভ্যাকসিনগুলোর ডেঙ্গু প্রতিরোধ সক্ষমতা ৮০ শতাংশের উপরে এবং এর প্রয়োগে প্রায় ৯০ শতাংশ ভ্যাকসিনপ্রাপ্ত ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় না। তাই দেশেও ডেঙ্গু প্রতিরোধে এই দু’টো ভ্যাকসিন প্রয়োগের পরামর্শ দিয়েছে সংগঠনটি। বুধবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সভায় বক্তারা এই পরামর্শ দেন। 
‘ডেঙ্গু রোগের প্রকোপ এবং আমাদের করণীয়’ শীর্ষক ওই সভার আয়োজন করে সোসাইটি ফর মেডিকেল ভাইরোলজিস্টস্, বাংলাদেশ। এদিন অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সোসাইটি ফর মেডিকেল ভাইরোলজিস্টস্, বাংলাদেশের প্রকাশনা সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের অধ্যাপক ডাঃ সাইফ উল­াহ মুন্সী। 
অধ্যাপক সাইফ উল্লাহ মুন্সী বলেন, বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি কর্তৃক প্রস্তাবিত দু’টি ডেঙ্গু ভ্যাকসিন আছে, যেগুলো ইতোমধ্যে বিশ্বের প্রায় ২০টির মতো দেশে অনুমোদন পেয়েছে। এই ভ্যাকসিনগুলোর ডেঙ্গু প্রতিরোধ সক্ষমতা ৮০ শতাংশের উপরে এবং এর প্রয়োগে প্রায় ৯০ শতাংশ ভ্যাকসিনপ্রাপ্ত ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় না। বাংলাদেশে এই ভ্যাকসিনগুলোর প্রয়োগের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের করার জন্য নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
সভায় অন্যদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান এবং সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ নজরুল ইসলাম নিজ বক্তব্যে স¤প্রতি করোনা অতিমারির অভিজ্ঞতা ও ভবিষ্যতের যেকোনো ভাইরাসঘটিত অতিমারি মোকাবিলা করতে একটি ‘জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউট’ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরেন।
 

্রিন্ট

আরও সংবদ