খুলনা | সোমবার | ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

সপ্তাহ ব্যবধানে লাখ ছাড়াল সোনার দাম

খবর প্রতিবেদন |
০৯:৪৯ পি.এম | ২৪ অগাস্ট ২০২৩


সপ্তাহ ব্যবধানে আবারও বাড়ল সোনার দাম। সবচেয়ে ভালো মানের তথা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনায় ২ হাজার ২২২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের এক ভরি সোনা কিনতে এখন গুনতে হবে ১ লাখ ১ হাজার ২৪৪ টাকা। শুক্রবার থেকে নতুন দাম কার্যকর হবে।

আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে এ দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। পরে কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন সই এক বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

সোনার নতুন এ দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ দাম ছিল এক লাখ ৭৭৭ টাকা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে। শুক্রবার থেকে এটি কার্যকর করা হবে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দামে ২ হাজার ২২২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১ হাজার ২৪৪ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনায় ২ হাজার ৪১ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৬ হাজার ৬৩৬ টাকা।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনায় ১ হাজার ৭৪৯ টাকা বাড়িয়ে ৮২ হাজার ৮১৪ টাকা আর সনাতন পদ্ধতির এক ভরি সোনায় ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৫১ টাকা।

এর আগে গত ১৭ আগস্ট বৈঠক করে ১৮ আগস্ট থেকে সোনার দাম কিছুটা কমানো হয়। তখন সবচেয়ে ভালো মানের প্রতি ভরি সোনায় ১ হাজার ৭৫১ টাকা কমিয়ে ৯৯ হাজার ২৭ টাকা দাম নির্ধারণ করা হয়েছিল।

সোনার দাম নতুন করে বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপা আগের দামে ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রিন্ট

আরও সংবাদ