খুলনা | শুক্রবার | ২১ জুন ২০২৪ | ৭ আষাঢ় ১৪৩১

ফের বাড়লো ডলারের দাম

খবর প্রতিবেদন |
১২:৪৮ এ.এম | ০২ সেপ্টেম্বর ২০২৩


আবারও ডলারের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস এ্যাসোসিয়েশনের (বাফেদা)। এখন রপ্তানিকারকরা প্রতি ডলারের জন্য ১০৯ টাকা ৫০ পয়সা পাবেন। এতদিন যা ছিল ১০৮ টাকা ৫০ পয়সা। এ ছাড়া রেমিট্যান্স বা প্রবাসী আয়ের দাম অপরিবর্তিত রেখে ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। আমদানিতে ডলারের দর হবে ১১০ টাকা। আগে যা ছিল ১০৯ টাকা ৫০ পয়সা।
বৃহস্পতিবার ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস এ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন এ সিদ্ধান্ত শুক্রবার থেকে কার্যকর হয়েছে।
সভায় বলা হয়, অনেক দিন ধরে রপ্তানি ও রেমিট্যান্সের ডলার রেট এক করার চেষ্টা চলছিল। এখন থেকে এটা কার্যকর হবে। আগামীকাল থেকে প্রবাসী আয় ও রপ্তানি বিল নগদায়নে ডলার রেটে কোনো পার্থক্য থাকবে না। প্রতি ডলারের রেট হবে ১০৯ টাকা ৫০ পয়সা। এতে করে রপ্তানিকারকরা আরও উৎসাহিত হবেন।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে দেশে ডলার-সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এতে সংকট আরও বেড়ে যায়। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে এই দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।
বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৯ টাকা ৫০ পয়সা। বৃহস্পতিবার কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলারের দাম ছিল ১১৮ টাকা থেকে ১১৮ টাকা।
 

প্রিন্ট

আরও সংবাদ